সর্বশেষ
মঙ্গলবার ৮ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২২ মে ২০১৮

আনুষ্ঠানিক সমাপ্তির পথে ইয়াহু যুগ

মঙ্গলবার, জুন ২০, ২০১৭

754416444_1497918154.jpg
বিডিলাইভ ডেস্ক :
ইয়াহুকে কেনার সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করল ভেরাইজন। ফলে দীর্ঘদিন ইন্টারনেট দুনিয়ায় রাজত্ব করা ও এক সময়ের সার্চ জায়ান্ট প্রতিষ্ঠান 'ইয়াহু'র আনুষ্ঠানিক পরিসমাপ্তি ঘটল। ৪৪৮ কোটি ডলারে ইয়াহুকে কিনে নিচ্ছে ভেরাইজন।

ইয়াহুর মূল ইন্টারনেট সম্পদ ক্রয়ের জন্য ভেরাইজনের সঙ্গে চুক্তি নিয়ে দীর্ঘদিন অনিশ্চয়তা ছিল। তবে গত সপ্তাহে সব অনিশ্চয়তা দূর করে চুক্তির আনুষ্ঠানিকতা শেষ হয়।

চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়ে যাওয়ার ফলে ইয়াহু এখন আর স্বাধীন কোনো প্রতিষ্ঠান থাকছে না। ইয়াহুর প্রধান নির্বাহী মারিসা মেয়ারও ইতোমধ্যে পদত্যাগ করেছেন। এ জন্য তিনি ইয়াহু থেকে ২ কোটি ৩০ লাখ মার্কিন ডলার পাবেন।

মূলত ইয়াহুর ইন্টারনেট নেটওয়ার্ককে কাজে লাগিয়ে ফেসবুক, গুগলের মতো অনলাইন বিজ্ঞাপনী প্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা আছে ভেরাইজনের। এজন্য ইয়াহুর সঙ্গে এওএলকে নিয়ে একটি নতুন ডিজিটাল মিডিয়া কোম্পানি তৈরি করছে ভেরাইজন। নতুন ওই কোম্পানির নাম ‘ওথ’। অধিগ্রহণের পর ইয়াহুর নতুন নাম হবে আলতাবা করপোরেশন।

ওয়েবসাইট ডিরেক্টরি হিসেবে যাত্রা শুরু পর একসময়ে ইন্টারনেটের সমার্থক হয়ে ওঠে এ প্রতিষ্ঠানটি। ডট কম যুগের সূচনার পর প্রতিষ্ঠানটির মূল্য ১০ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়েছিল। কিন্তু নানা সিদ্ধান্তহীনতায় ও ভুল পদক্ষেপে ইয়াহুর জনপ্রিয়তা কমতে থাকে। এমনকি বর্তমানের জায়ান্ট প্রতিষ্ঠান ফেসবুককে কেনার সুযোগও হেলায় হারিয়েছে তারা। ২০১২ সালে গুগল থেকে এসে ২০১২ সালে মারিসা মেয়ার ইয়াহুর হাল ধরলেও হারানো জৌলুস ফিরিয়ে আনতে পারেননি তিনি। ইয়াহুর বাজারদরও কমে যায় বহুগুণ।

ঢাকা, মঙ্গলবার, জুন ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি বার পড়া হয়েছে