bdlive24

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সংঘর্ষ, নিহত ৪০

বুধবার জুন ২১, ২০১৭, ০২:৫৭ পিএম.


মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সংঘর্ষ, নিহত ৪০

বিডিলাইভ ডেস্ক: মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে অস্ত্রবিরতি চুক্তির পরদিন মঙ্গলবার সংঘর্ষ শুরু হয়ে গেছে। এতে অন্তত ৪০ জন নিহত ও আরো বেশ কয়েকজন আহত হয়েছে।

সহায়তা ও নিরাপত্তা সূত্রে জানা গেছে, দেশটির মধ্যাঞ্চলীয় ব্রিয়ার শহরে খ্রিস্টান ‘এনটি-বালাকা’ বিদ্রোহী ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ বিদ্রোহী গোষ্ঠীগুলোর সমন্বয়ে গঠিত সেলেকার মধ্যে সহিংসতা শুরু হয়েছে। সিএআর সরকার ও বিদ্রোহী গোষ্ঠীগুলো সোমবার অস্ত্রবিরতিতে সম্মত হওয়ার একদিন পর ফের সংঘর্ষ শুরু হয়।

রোমে ক্যাথলিক কমিউনিটি সান্টা’এগিদিওর মধ্যস্থতায় পাঁচ দিন আলোচনার পর চুক্তিটি হয়েছিল। চুক্তির আওতায় অবরোধ ও হামলা বন্ধের বিনিময়ে সশস্ত্র গোষ্ঠীগুলোকে রাজনীতিতে প্রতিনিধিত্ব করার ব্যাপারে সম্মতি জানানো হয়।

ব্রিয়ার শহর থেকে কারডক্টর্স উইদআউট বর্ডার্স (এমএসএফ)র প্রকল্প সমন্বয়ক মুমুজা মুহিন্দো মুসুবাহো এক বিবৃতিতে জানান, মঙ্গলবার ভোরে ফের নতুন করে সংঘর্ষ ও সহিংসতা শুরু হয়েছে। এতে বেশ কয়েকজনকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে।

সংস্থাটি জানায়, এই ঘটনায় ৪৩ জন আহত হয়েছে।

মুসলিম সেলেকা জোটের শরিক পপুলার ফ্রন্ট ফর দি রিপাবলিক (এফপিআরসি)’র মুখপাত্র জামিল বাবানানি বলেন, ‘আমাদের অন্তত ১ যোদ্ধা নিহত ও ২০ জন আহত হয়েছেন।’


ঢাকা, জুন ২১(বিডিলাইভ২৪)// এস এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.