সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৪ | ২২ ফেব্রুয়ারি ২০১৮

নিউটনের সেই আপেল গাছ এখনও বেঁচে আছে!

বৃহঃস্পতিবার ২২শে জুন ২০১৭

507604675_1498133457.jpg
বিডিলাইভ ডেস্ক :
যদি আপনাকে প্রশ্ন করা হয় মাধ্যাকর্ষণ সূত্র আবিষ্কার করেন কে? আপনি হেসে বলবেন স্যার আইজ্যাক নিউটন। ছোটবেলায় বিজ্ঞানের বইয়ে মাধ্যাকর্ষ আবিষ্কারের এই গল্প পড়ার সময় নিশ্চয় অনেকের মনে সেই গাছটি নিয়ে কৌতুহল জাগে। মজার ব্যাপার হলো, সেই আপেল গাছটি এখনো দাঁড়িয়ে আছে যুক্তরাজ্যে নিউটনের লিংকনশায়ারের বাড়িতে।

আসুন আপনাকে সেই আপেল গাছের গল্প বলি।

একদিন তিনি তার বাড়ির আঙিনার একটি আপেল গাছের নিচে বসে ছিলেন। এ সময় সেই গাছ থেকে একটি আপেল পড়ে তার মাথায়। আপেল কেন উপরে কিংবা আশেপাশের দিকে না গিয়ে সোজা নিচের দিকে এল, এই চিন্তা করতে করতে তিনি মাধ্যাকর্ষের ধারণা পেয়ে যান।

নিউটনের মাথায় আপেল পড়ার ঘটনা লিপিবদ্ধ আছে অষ্টাদশ শতাব্দির একটি পাণ্ডুলিপিতে। যেটির লেখক নিউটনের বন্ধু উইলিয়াম স্টুকিল। পাণ্ডুলিপিতে তিনি লিখেছিলেন, নিউটন আমাকে বলেছিল আপেল গাছটির নিচে তিনি গভীর কোনও বিষয় নিয়ে চিন্তা করছিলেন। সে সময় আপেলটি মাথার উপর পড়ার কারণেই তিনি বিষয়টি নিয়ে ভাবতে বসে যান। এই ভাবনা থেকে বের হয়ে আসে আজকের মাধ্যাকর্ষণ সূত্র।

স্টুকিল ওই পাণ্ডুলিপিতে আরও লিখেছেন, নিউটন এবং তিনি এই আপেল গাছটার নিচে বসে একদিন চা খাচ্ছিলেন। এমন সময় নিউটন তাকে বলেন, তুমি কি জানো আমি যুবক বয়সে এই গাছের নিচে বসা অবস্থায় মাধ্যাকর্ষণ নিয়ে জানতে পেরেছিলাম? আমি তখন কথাটি রসিকতা মনে করে বলেছিলাম, ওহ্, তাই! কিন্তু পরে কথাটি নিউটন যখন তার ছাত্রদেরও একাধিকবার বলেছেন তখন বুঝতে পারি সেটা রসিকতা ছিল না।

তবে এখনও নিউটনের বাড়ির আপেল গাছটি অনেকের কাছে দর্শনীয় বস্ত।

ঢাকা, বৃহঃস্পতিবার ২২শে জুন ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি 24 বার পড়া হয়েছে