সর্বশেষ
সোমবার ১৩ই ফাল্গুন ১৪২৪ | ২৬ ফেব্রুয়ারি ২০১৮

দর্শকরাই কষ্ট লাঘব করেছে: অপু

শনিবার ১লা জুলাই ২০১৭

1906279540_1498904186.jpg
বিডিলাইভ ডেস্ক :
এবারের ঈদে দেশীয় একক প্রযোজনার একমাত্র ছবি ছিল ‘রাজনীতি’।  ঈদে মুক্তি পেয়েছে তিনটি ছবি। এর মধ্যে দুটি যৌথ প্রযোজনার। একটি নবাব, অন্যটি বস-২। এই ছবি দিয়ে দীর্ঘ বিরতির পর পর্দায় হাজির হন অপু বিশ্বাস। ছবিতে তার বিপরীতে রয়েছেন শাকিব খান। রাজনীতি ছবি নিয়ে নিজের প্রত্যাশা ও প্রাপ্তি সম্পর্কে জানিয়েছেন ঢাকাই চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী অপু বিশ্বাস।

''প্রথমদিকে সিনেমা হল কম পাওয়ায় কিছুটা কষ্ট পেয়েছিলাম। এতদিন পর প্রত্যাবর্তন হবে তাও কিনা এই কয়েকটি হলের মাধ্যমে? কিন্তু দর্শকরা ছবিটি গ্রহণ করে আমার এই কষ্ট কিছুটা হলেও লাঘব করেছে। ''

স্বাভাবিকভাবে সবাই ধারণা করেছিলেন এবারের ব্যবসা সফল ছবির তালিকায় সবার উপরে থাকবে ‘রাজনীতি’র নাম। কিন্তু সেটা হলো না। কারণ ‘নবাব’ ও ‘বস টু’ সিনেমা হল পেয়েছে দু’শর বেশি। বিপরীতে অপুর ছবির হল সংখ্যা মাত্র ৪০টি। তবে এই সামান্য হল পেলেও বাকি দুই ছবিকে ভালোই চ্যালেঞ্জ  করছে 'রাজনীতি'। গত কয়েকদিনের হলগুলোর অবস্থা সেটাই জানান দিচ্ছে।

ঢাকার মধ্যে শুধুমাত্র ব্লকবাস্টার সিনেমাতে চলছে 'রাজনীতি'। মুক্তির পর থেকেই ছবিটি দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় ব্লকবাস্টার সিনেমা কর্তৃপক্ষ শুক্রবার থেকে রাজনীতি ছবির চারটি প্রদর্শনীর ব্যবস্থা করেছে। আর এই রাজনীতি এমন দাপটের কাছে প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয়েছে হলিউডের 'পাওয়ার রেঞ্জার্স' ছবিটির।

ব্লকবাস্টার কর্তৃপক্ষ জানায়, মুক্তির প্রথম সপ্তাহে রাজনীতি ছবি প্রতিদিন তিনটি করে প্রদর্শনী ছিল। কিন্তু দর্শকদের চাপে এই সপ্তাহে চারটি করে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। ফলে হলিউডের পাওয়ার রেঞ্জারর্স এর প্রদর্শনী বন্ধ করা হয়েছে।

এদিকে, অনেকটা উচ্ছ্বাস প্রকাশ করে অপু বিশ্বাস বলেন, হয়ত বেশি হলে মুক্তি পায়নি আমার ছবি, কিন্তু আমি যেভাবে চেয়েছিলাম ঠিক সেভাবেই পর্দায় আসতে পেরেছি। কারণ মানুষ আমাকে দেখতে এতদিন পরও সিনেমা হলে গেছে, এটাই বড় পাওয়া। ছবিটি দেখার মাধ্যমে দর্শকরা বরাবরের মতো এবারও আমাকে দারুণ উপহার দিয়েছে।  

অন্যদিকে,  'রাজনীতি' ছবিটি নিয়ে শাকিব খানের নীরবতায় কেউ কেউ প্রশ্ন তুলেছেন।  অনেকেই বলছেন, নবাব ছবিকে যেভাবে আলোচনায় এনেছেন শাকিব খান, ঠিক তার উল্টোটা দেখা গেছে রাজনীতি'র ক্ষেত্রে। এটাও অভিযোগ উঠেছে শাকিবের ফেসবুক পেইজে শুধু নবাব'এর প্রচারণা লক্ষ্য করা গেছে, তবে রাজনীতি'র নয়।  

এসব অভিযোগ প্রত্যাখ্যান করে সাংবাদিকদের শাকিব খান জানান, ‘তিনি কোনো ছবিরই প্রচারে ছিলেন না। এটা নিয়ে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। তিনি আরও জানান, লন্ডন থেকে ফিরেই রাজনীতি'র পরিচালকের সঙ্গে ফোনে সিনেমা নিয়ে কথা বলেছেন। এমনকি সিনেমার জন্য তাকে শুভকামনাও জানিয়েছেন তিনি।

আর অপু বিশ্বাসের কাছে এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, শাকিবের প্রচারণার এই ইস্যু নিয়ে ইতোমধ্যে মিডিয়াতে বেশ খবরা-খবর লক্ষ্য করা যাচ্ছে। এমনকি একটি বেসরকারি স্যাটেলাইট চ্যানেলের অনুষ্ঠানে 'রাজনীতি' ছবির আরেক অভিনেতা আনিসুর রহমান মিলন বলেন, শাকিব খানের গ্রহণযোগ্যতা সবার কাছে। তিনি যদি 'রাজনীতি' ছবি নিয়ে আরও একটু 'অ্যাকটিভ' হতেন, অর্থ্যাৎ প্রচারণার ক্ষেত্রে, তাহলে এর সফলতা আরও কয়েক গুণ বেড়ে যেত।

ঢাকা, শনিবার ১লা জুলাই ২০১৭ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি 12 বার পড়া হয়েছে