সর্বশেষ
বৃহঃস্পতিবার ৭ই আষাঢ় ১৪২৫ | ২১ জুন ২০১৮

মহাকাশে জোড়া ব্ল্যাক হোল

শনিবার, জুলাই ১, ২০১৭

1913706386_1498907924.jpg
বিডিলাইভ ডেস্ক :
মহাকাশে একজোড়া ব্ল্যাক হোল আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। বিশাল আকারের ব্ল্যাক হোল দুটি পরস্পরকে আবর্তন করছে বলেও জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গ্যালাক্সি মনিটর।

সম্প্রতি ব্ল্যাক হোল দুটির বিষয়ে গবেষকরা বেশ কিছু তথ্য সংগ্রহ করেছেন। তাদের মধ্যে একটি ব্ল্যাক হোল পৃথিবী থেকে সাড়ে সাতশ মিলিয়ন আলোকবর্ষ দূরে। রেডিও টেলিস্কোপের সহায়তায় ব্ল্যাক হোল দুটির বিষয়ে গবেষকরা অনুসন্ধান চালিয়েছেন, যার অবস্থান মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ডে।

২০০৩ সালে ভেরি লং বেসলাইন অ্যারে (ভিএলবিএ) টেলিস্কোপটিতে এ ব্ল্যাক হোলের অস্তিত্ব ধরা পড়ে।

সে সময়েই গবেষকরা জানান, এখানে দুটি বিশাল ব্ল্যাক হোলের অস্তিত্ব রয়েছে।

এ বিষয়ে গবেষণা করছেন প্রফেসর গ্রেগ টেইলর। তিনি ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর গবেষক। তিনি জানান, এমন ঘটনা এর আগে কোথাও থেকে দেখা যায়নি, যে দুটি বিশালাকৃতি ব্ল্যাক হোল পরস্পরকে প্রদক্ষিণ করছে। পরবর্তীতে আরও গবেষণার মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

গবেষকরা জানিয়েছেন, দুটি ব্ল্যাক হোল একত্রে সূর্যের তুলনায় প্রায় ১৫ বিলিয়ন গুণ বড়। পরস্পরের সঙ্গে তাদের দূরত্ব প্রায় ২৩ আলোকবর্ষ। প্রতি ২৪ হাজার বছরে এগুলো পরস্পরকে প্রদক্ষিণ সম্পন্ন করে।

সম্প্রতি এ ব্ল্যাক হোল বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এর সহলেখক প্রফেসর রজার ডব্লিউ রমানি। তিনি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষক।


ঢাকা, শনিবার, জুলাই ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ১০৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন