bdlive24

ব্রাজিলের ‘কোকেন সম্রাট’ গ্রেপ্তার

রবিবার জুলাই ০২, ২০১৭, ০১:৪৬ পিএম.


ব্রাজিলের ‘কোকেন সম্রাট’ গ্রেপ্তার

বিডিলাইভ ডেস্ক: ব্রাজিলের কুখ্যাত কোকেন সম্রাট লুইজ কার্লোস দা রোচাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তিনি ‘হোয়াইট হেড’ বা সাদা মাথা হিসেবে পরিচিত।

প্লাস্টিক সার্জারি করে নিজের চেহারা পরিবর্তন করে গত ৩০ বছর ধরে ব্রাজিল পুলিশের চোখ ফাঁকি দিয়ে মাদক ব্যবসা চালিয়ে যাচ্ছিলেন রোচা। খবর অাল জাজিরার।

শুধু এখানেই শেষ নয় রোচা গ্রেপ্তার এড়াতে তার নাম পরিবর্তন করে ভিতর লুইজ দিমোরায়েজ রাখেন। কিন্তু নাচোরবান্দা পুলিশ পিছু ছাড়েনি সব সময় তার আন্তর্জাতিক মাদক ব্যবসার খোঁজখবর রেখেছিল।

স্থানীয় সময় শনিবার ব্রাজিলের পুলিশ সদর দপ্তরের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

রোচাকে ব্রাজিলের পশ্চিমের শহর সরিসোর মাতো গ্রোসো থেকে গ্রেপ্তারের খবর জানায় পুলিশ। তবে কখন তাকে গ্রেপ্তার করা হয়েছে, তা পুলিশের পক্ষ থেকে জানানো হয়নি।

পুলিশ আরো জানায়, বিভিন্ন অভিযানে আলাদা জায়গা থেকে তার প্রধান সহযোগীকেও গ্রেপ্তার করা হয়েছে। এ দুজনকে ধরতে পুলিশের ১৫০ চর ২৪টি অভিযান চালিয়েছে। জব্দ করা হয়েছে রোচার এক কোটি ডলার সমমূল্যের বিলাসবহুল গাড়ি, ব্যক্তিগত বিমান, খামার এবং অনান্য সম্পদ।

রোচাকে ধরতে যে অভিযান চালানো হয়েছিল তার নাম দেওয়া হয়েছিল ‘স্পেকট্রাম’। পর্তুগিজ ভাষার এ শব্দের অর্থ ‘ছায়ামূর্তি’, যে পালিয়ে বেড়ায়।

পুলিশের বিবৃতিতে আরো জানানো হয়, রোচাকে ভারী অস্ত্রধারীরা সব সময় নিরাপত্তা দিত। তার বিরাট কোকেন নেটওয়ার্ক রয়েছে। তিনি বলিভিয়া, পেরু ও কলম্বিয়ার জঙ্গল ব্যবহার করে মাদক এনে গোটা লাতিন আমেরিকায়, এমনকি যুক্তরাষ্ট্র ও ইউরোপেও সরবরাহ করতেন। এ ছাড়া তার বিরুদ্ধে ব্রাজিলের সাও পাওলো এবং রাজধানী রিও ডি জেনিরোতেও আইনভঙ্গ করে মাদক চোরাচালানের অভিযোগ আছে।

পুলিশ ধারণা করছে, রোচার ১০ কোটি মার্কিন ডলার সমমূল্যের ব্যক্তিগত সম্পদ রয়েছে। স্পেকট্রাম অভিযানের দ্বিতীয় ধাপে এসব জব্দ করার পরিকল্পনা করছে পুলিশ।


ঢাকা, জুলাই ০২(বিডিলাইভ২৪)// এস এ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.