সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

বর্ষায় যত্নে থাকুক পা

সোমবার ৩রা জুলাই ২০১৭

448587357_1499062851.jpg
বিডিলাইভ ডেস্ক :
চলছে বর্ষাকাল। এই বর্ষায় পায়ের ক্ষতি হয় তুলনামূলক বেশি। বৃষ্টিতে ভেজা থাকে পা, লাগে ময়লা কাদা, নোংরা পানি। তবে পায়ের যত্নে বর্ষা যাতে বিপত্তি বাঁধাতে না পারে সে জন্য জানা দরকার কিছু টিপস।

টিপসগুলো মেনে চলুন, আপনার পা থাকবে যত্নে।

সাবান:
বর্ষায় বাড়ি ফিরেই প্রথমে মেডিকেটেড সাবান ( ডেটল, স্যাভলন, নিম জাতীয় সাবান) দিয়ে পা ধুয়ে ফেলুন। কারণ বর্ষায় আপনার পায়ে অনেক কাদা ময়লা ও জীবাণু লেগে থাকে। সেক্ষেত্রে মেডিকেটেড সাবান উপকারে আসবে।

হাই হিল:
ফ্যাশনের জন্য আমরা অনেকেই হাই হিল পরে থাকি। কিন্তু জানেন কি এটা শরীর ও পায়ের জন্য অনেক ক্ষতিকর। তাই হাই হিল এড়িয়ে চলুন।

লোশন ও গ্লিসারিন লাগান:
প্রতিদিন নিয়ম করে (রাতে অন্তত একবার) পায়ে ময়েশ্চারাইজার লোশন ও গ্লিসারিন লাগান। এতে পা নরম থাকবে। যে কোনো জুতা, স্যান্ডেল পরে আরাম পাবেন।

স্কার্ব করুন:
প্রতিদিন গোসলের সময় পিউমিস স্টোন (পা পরিষ্কারের পাথর) দিয়ে পা স্কার্ব করুন। গোসল শেষে ব্রিস্টল ব্রাশ ও এক্সফোলিয়েটিং ক্রিম ব্যবহার করুন।

নখ:
পায়ের নখ ছোট (ট্রিম) করে রাখুন। এতে নখে ময়লা জমবে কম। আর নখ ভেঙে ইনফেকশন হওয়ার ভয় থাকবে না।

গোড়ালি ফাটা প্রতিরোধ করুন:
পায়ের গোড়ালি ফাটে অপুষ্টির কারণে। তাই প্রতিদিন শাকসবজি ও ফলমূল খাবার চেষ্টা করুন। বেশি করে পানি খান। চা কফি অ্যালকোহল এড়িয়ে চলুন।

লবণ পানির দাওয়ায়:
সারাদিন হাঁটাহাঁটির ফলে পা ব্যথা করলে বাড়ি ফেরার পর লবণ ও গরম পানিতে পা ভিজিয়ে রাখুন। আরাম পাবেন।

স্পা বা পেডিকিউর:
মাসে অন্তত এক বার স্পা বা পেডিকিউর করান। প্রথমে একটা পাত্রে কুসুম গরম পানি নিয়ে তাতে শ্যাম্পু, গ্লিসারিন, ও লবণ দিয়ে নেড়েচেড়ে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিট। তারপর পিউমিস স্টোন দিয়ে পা স্কার্ব করুন এবং ব্রিস্টল ব্রাশ দিয়ে ঘষে পায়ের মরা চামড়া তুলে ফেলুন। তারপর কুসুম গরম অথবা নরমাল পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। তারপর পা মুছে ফেলুন। এবং প্যাক লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এবং সব শেষে মশ্চারাইজার লোশন দিয়ে ম্যাসাজ করুন। এতে পা সুন্দর ও নমনীয় হয়ে ওঠে।

প্যাক তৈরির নিয়ম:
ওটমিল পাউডার ২ টেবিল চামচ, মধু ১ চা চামচ, অলিভ অয়েল ১ চা চামচ। সব উপকরণ এক সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করন।

ঢাকা, সোমবার ৩রা জুলাই ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 24 বার পড়া হয়েছে