bdlive24

দেশীয় সিনেমা 'রাজনীতি'র রিভিউ

মঙ্গলবার জুলাই ০৪, ২০১৭, ০৮:৩১ পিএম.


দেশীয় সিনেমা 'রাজনীতি'র রিভিউ

বিনোদন ডেস্ক: রাজনীতি

ধরণ: পলিটিকাল থ্রিলার

পরিচালক: বুলবুল বিশ্বাস

কাস্ট: শাকিব খান (অয়ন হাবিবুল্লাহ), অপু খান (অর্ষা), আ.র. মিলন (শাকিল হাবিবুল্লাহ), আলীরাজ (হাজী হাবিবুল্লাহ), সাদেক বাচ্চু (চাঁদ সর্দার), অমিত হাসান (জব্বার মিয়া)

নামকরণ:

ছবির গল্প আবর্তিত হয়েছে পুরাতন ঢাকার দুটি রাজনৈতিক পরিবারের পারিবারিক ও রাজনৈতিক ঘাত-প্রতিঘাতের গল্প নিয়ে। সুতরাং 'রাজনীতি' নামটিই এই গল্প তথা সিনেমার জন্য শতভাগ মানানসই।

কাচিস (কাহিনী+চিত্রনাট্য+সংলাপ):

ছবির গল্প গড়ে উঠেছে কেপটাউনে বড় হওয়া পুরাতন ঢাকার বনেদী রাজনৈতিক পরিবারের ছোট সন্তান অয়ন হাবিবুল্লাহ (শাকিব খান)কে কেন্দ্র করে, যে বিদেশে আকর্ষণীয় মাইক্রোসফট এর চাকরি ছেড়ে নাড়ির টানে বাংলাদেশে ফিরে ঘটনাক্রমে রাজনীতির সাথে জড়িয়ে পড়েন।

এতটুকু থিম শুনে অনেক বিচক্ষণ দর্শক হয়তো এই অয়ন হাবিবুল্লাহ চরিত্রটির সাথে হিন্দি 'রাজনীতি' মুভিতে রনবীর কাপুরের করা সমর প্রতাপ বা হিন্দি 'ইয়ঙ্গিস্তান' মুভিতে জ্যাকি ভাগ্নানির করা অভিমন্যু কৌল চরিত্রটির মিল খুঁজে পেতে পারেন।

তবে আশার ব্যাপার হচ্ছে সিনেমাটি কোন দেশি বা বিদেশি সিনেমার গল্প দিয়ে নির্মিত নয়। রাজনীতির মত স্পর্শকাতর ইস্যু নিয়ে একটি চমৎকার মৌলিক গল্প উপহার দেওয়ায় এই সিনেমার কাহিনীকার কাম চিত্রনাট্যকার কাম সংলাপ রচয়িতা কাম পরিচালক বুলবুল বিশ্বাসকে আন্তরিক ধন্যবাদ। পলিটিকাল মুভির প্রধান মসলা যে টুইস্টেড স্ক্রিনপ্লে সেটা মাথায় রেখেই তিনি চিত্রনাট্য সাজিয়েছেন বলে প্রতীয়মান। তবে কিছুক্ষেত্রে তিনি টিপিকাল বাংলা সিনেমার ছক থেকে বের হতে পারেননি।

সিনেমার সংলাপগুলো ছিল প্রাণবন্ত। বুলবুল বিশ্বাসের পাশাপাশি 'লাভ ম্যারেজ' ও 'বসগিরি' খ্যাত আরেক সংলাপ রচয়িতা দেলোয়ার হোসেন দিল আবারো প্রমাণ করলেন পুরাতন ঢাকাইয়া ভাষায় উপভোগ্য সংলাপ রচনায় তার জুড়ি নেই। সিনেমাটিতে বাংলাদেশের বর্তমান বাস্তব রাজনৈতিক কিছু বিষয় নিয়ে খোলামেলা কথা বলার পরও অতীতের মত বামহাত ঢুকিয়ে সিনেমার ধারাবাহিকতা নষ্ট না করে আনকাট সেন্সর ছাড়পত্র দেওয়ায় সেন্সরবোর্ডকে আলাদাভাবে সাধুবাদ।

টীমওয়ার্ক:

ছবির প্রধান চরিত্র অয়ন হাবিবুল্লাহ ছিল শাকিব খানের এ পর্যন্ত মুক্তিপ্রাপ্ত ২২৫ সিনেমায় মধ্যে অন্যতম ব্যতিক্রমী চরিত্র এবং বরাবরের মত এটাকেও ফুটিয়ে তুলতে তিনি সক্ষম হয়েছেন। দুঃখের ব্যাপার দেশের সাধারণ দর্শক শাকিব খানের নতুন ক্যারেক্টারের চেয়ে নতুন লুকের প্রতি বেশি গুরুত্ব দেয়।

গুরুত্বের দিক দিয়ে শাকিবের পরেই আসে শাকিল হাবিবুল্লাহ চরিত্রে আনিসুর রহমান মিলনের দুর্দান্ত অভিনয়। অর্ষা চরিত্রটি অপু খানের ক্যারিয়ারে কোন নতুনত্ব না আনলেও অপু যে দিনদিন নিজেকে ভেঙ্গে আবার নতুন করে গড়তে চাইছেন এটা প্রমাণিত হয়েছে। অমিত হাসানের চরিত্রটি শেষ দিকে এসে এভারেজে রুপান্তরিত হলেও তার কাজ মোটামুটি ভাল হয়েছে।

এছাড়া আলীরাজ, সাদেক বাচ্চু, শিবা সানু, ডিজে সোহেলসহ সকলেই নিজ নিজ চরিত্রের ধরণ ও ব্যাপ্তি অনুযায়ী ভাল কাজ উপহার দিয়েছেন। একজন তরুন পরিচালকের প্রথম সিনেমার কিছু ভুলত্রুটি ক্ষমাসুব্দর দৃষ্টিতে দেখা উচিৎ; এই মনমানসিকতা নিয়ে যদি ছবিটা দেখেন, আশা করি অন্য সবার মত পরিচালক বুলবুল বিশ্বাসের কাজও আপনার ভাল লাগবে।

কারিগরি:

কারিগরি দৃষ্টিকোণ থেকে রাজনীতির ছবি মানেই হবে বিশাল ক্যানভাস আর বিপুল ম্যানপাওয়ারের সমন্বয়; এমনটা ভাবাই স্বাভাবিক। এই সিনেমার ক্যানভাস বিশেষ করে সেট এরেঞ্জমেন্ট ভাল হলেও কিছু জায়গায় অপ্রতুল ম্যানপাওয়ারের ব্যবহার দৃষ্টিকটু লেগেছে। সিনেমাটোগ্রাফি মোটামুটি ভাল ছিল, তবে পিকচার কোয়ালিটির মত সাউন্ড কোয়ালিটিও আরো ভাল হতে পারত। মেকআপ, সেটআপসহ আনুষঙ্গিক বিষয়াবলী ঠিকঠাক থাকলেও শাকিব খানের বড় চুলের গেটআপ ও শেষের দিকে বাংলাদেশের ক্ষেত্রে অমানানসই রাজনৈতিক পোশাকের ব্যাপারটা দৃষ্টিকটু ছিল।

বিনোদন:

স্বাভাবিক কারণেই পলিটিকাল থ্রিলার মুভিগুলোতে রোমান্স ও কমেডির চেয়ে বেশি প্রাধান্য পায় টানটান উত্তেজনাকর সিকোয়েন্সেস। তবে এই সিনেমাতে থ্রিলিং গল্পের পাশাপাশি বিনোদনের জন্য ছিল ফ্যামিলি ড্রামা, কিছু মোটামুটি ভাল মানের গান, রোমান্টিক ও এ্যাকশন দৃশ্যসমূহ। যদিও কোরিওগ্রাফি আর ব্যাকগ্রাউন্ড মিউজিক ভাল ছিল, তবে গানগুলো আরো ভাল করা যেত। এ্যাকশন দৃশ্যগুলো ছিল একেবারেই দুর্বল ও সেকেলে।

রাজনীতি ছবিটি কেন দেখবেন:

মৌলিক গল্পের একটি খাটি বাংলাদেশি বাংলা সিনেমা, যেখানে ফ্যামিলি ও পলিটিকাল ড্রামার সাথে রোমান্স, এ্যাকশন, থ্রিলার সবই আছে এবং প্রায় শতভাগ সপরিবারে দেখার মত পরিচ্ছন্ন ছবি যা আপনার ঈদের আনন্দকে বাড়িয়ে দিতে সক্ষম; আশা করি এই কারণগুলোই আপনার ছবিটি দেখার জন্য যথেষ্ট। সিনেমা হলে গিয়ে দেখুন দেশের সিনেমা। পরিচ্ছন্ন 'রাজনীতি' সিনেমার হাত ধরেই দূর হোক দেশীয় সিনেমা নিয়ে সকল নোংরা রাজনীতি।


ঢাকা, জুলাই ০৪(বিডিলাইভ২৪)// জেড ইউ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.