সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

এবার এআই স্পিকার নিয়ে আসছে স্যামসাং!

বুধবার, জুলাই ৫, ২০১৭

909335539_1499215601.jpg
বিডিলাইভ ডেস্ক :
এবার ভয়েস কন্ট্রোলড স্পিকার তৈরি করছে স্যামসাং। প্রতিষ্ঠানের নিজস্ব ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট বিক্সবি দিয়ে চলবে এই স্পিকার।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-এর প্রতিবেদনে বলা হয়, অভ্যন্তরীণভাবে এই প্রকল্পকে ‘ভেগা’ নাম দিয়েছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। প্রকল্পের সঙ্গে জড়িত এক সূত্রের বরাত দিয়ে জানানো হয়, অন্তত এক বছর ধরে এই প্রকল্পে কাজ করছে তারা।

ঠিক কবে নাগাদ এই স্পিকার উন্মোচন করা হবে তা এখনই স্পষ্ট করে বলা যাচ্ছে না। আর স্পিকারটির বেশ কিছু ফিচার ও স্পেসিফিকেশন বিষয়ে এখনও সিদ্ধান্ত বাকী রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

বর্তমানে কন্ঠনিয়ন্ত্রিত এআই স্পিকারের বাজারে নেতৃত্ব দিচ্ছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-এর ইকো। মার্কিন বাজারের ৭০ শতাংশ রয়েছে তাদের দখলে। এর পাশাপাশি গুগল এবং মাইক্রোসফট-এরও নিজস্ব এআই স্পিকার রয়েছে। ২০১৬ সালের নভেম্বরে বাজারে আসা গুগল হোম দখল করেছে ২৪ শতাংশ। একই বছর ডিসেম্বরে স্পিকার উন্মোচন করেছে মাইক্রোসফট।

সম্প্রতি নিজস্ব এআই স্পিকার উন্মোচন করেছে আরেক মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। ইতোমধ্যে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা-ও নিজস্ব স্পিকার আনার পরিকল্পনার কথা জানিয়েছে।

মঙ্গলবার ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদনে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রে স্যামসাংয়ের ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট সেবা বিক্সবি-এর ইংরেজি সংস্করণ উন্মোচনে বিলম্ব হওয়ায় স্পিকারের উন্নয়নে পিছিয়ে রয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় চলতি বছরের বসন্তের মধ্যেই বিক্সবি-এর ইংরেজি সংস্করণ প্রস্তুত করা হবে। কিন্তু এবারে প্রতিষ্ঠানটির এক সূত্র বলছেন জুলাইয়ের দ্বিতীয়ার্ধে ভয়েস অ্যাসিস্টেন্ট ফিচারগুলো প্রস্তুতের ব্যাপারে তাদের সন্দেহ রয়েছে।

ঢাকা, বুধবার, জুলাই ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৬৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন