সর্বশেষ
মঙ্গলবার ২রা শ্রাবণ ১৪২৫ | ১৭ জুলাই ২০১৮

কবি আল মাহমুদের জন্মদিন আজ

মঙ্গলবার, জুলাই ১১, ২০১৭

650682131_1499751363.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বরেণ্য কবি আল মাহমুদের ৮১তম জন্মদিন আজ মঙ্গলবার।

এ উপলক্ষে 'কবি আল মাহমুদের জন্ম উৎসব উদযাপন কমিটি' আজ দুপুর ১২টায় রাজধানীর বড় মগবাজারে কবির বাসভবনে জন্মদিন উদযাপন ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ যোগ দেবেন।

১৯৩৬ সালে ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে তার জন্ম। আল মাহমুদ সমকালীন বাংলা ভাষার অন্যতম প্রধান কবি। তিনি কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, ভ্রমণকাহিনী, আত্মজীবনীসহ বিবিধ বিষয়ে বহু গ্রন্থ রচনা করেছেন।

আল মাহমুদের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে 'সোনালী কাবিন', 'অদৃষ্টবাদীদের রান্নাবান্না', 'একচক্ষু হরিণ', 'মিথ্যাবাদী রাখাল', 'আমি দূরগামী', 'দ্বিতীয় ভাঙন', 'উড়ালকাব্য' অন্যতম। 'কাবিলের বোন', 'উপমহাদেশ', 'ডাহুকি', 'আগুনের মেয়ে', 'চতুরঙ্গ' ইত্যাদি তার উল্লেখযোগ্য উপন্যাস। 'পানকৌড়ির রক্ত'সহ বেশ কিছু গল্পগ্রন্থও রচনা করেছেন তিনি। 'যেভাবে বেড়ে উঠি' তার উল্লেখযোগ্য আত্মজীবনী গ্রন্থ।

পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখক, সমালোচক শিবনারায়ণ রায় বলেছিলেন, বাংলা কবিতায় নতুন সম্ভাবনা এনেছেন আল মাহমুদ, পশ্চিমবঙ্গের কবিরা যা পারেননি, তিনি সেই অসাধ্য সাধন করেছেন।

সৃজনশীল সাহিত্য রচনার জন্য এ পর্যন্ত অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন তিনি। এর মধ্যে বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি (অগ্রণী ব্যাংক) পুরস্কার, কলকাতার ভানুসিংহ সম্মাননা উল্লেখযোগ্য।

ঢাকা, মঙ্গলবার, জুলাই ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন