bdlive24

রেস্টুরেন্টের স্বাদে বাসায় তৈরি বিফ সিজলিং

বুধবার জুলাই ১২, ২০১৭, ০৩:২৩ পিএম.


রেস্টুরেন্টের স্বাদে বাসায় তৈরি বিফ সিজলিং

বিডিলাইভ ডেস্ক: রেস্টুরেন্টের খাবার সব সময় খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। আবার প্রতিদিন বাসায় রান্না করা খাবার খেতে এক ঘেয়েমি লেগে যায়। তাই রান্নায় একটু ভিন্ন স্বাদ আনতে পরিচিত খাবারটিই একটু ভিন্নভাবে রান্না করা যায়। গরুর মাংস ভুনা কিংবা কালাভুনা তো অহরহ আমরা খেয়ে থাকি। তাই গরুর মাংসের নতুন কিছু করতে চাইলে তৈরি করতে পারেন বিফ সিজলিং। আর বাসায় রেস্টুরেন্টের স্বাদের মত রান্না করার জন্য দেয়া হলো আজকের রেসিপি।

উপকরণ :
আধা কেজি হাড় ছাড়া গরুর মাংস, ডিমের কুসুম ১টি, ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ফিশ সস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, টমেটো সস সিকি কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা চামচ, স্বাদ লবণ আধা চা চামচ, পেঁয়াজ মোটা কুচি দেড় কাপ, টমেটো কিউব করে কাটা আধা কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, শুকনো মরিচ চেরা ২টি, মাখন ১ টেবিল চামচ, গাজর পাতলা টুকরা আধা কাপ আধা সেদ্ধ করা।


প্রণালী :
প্রথমে গরুর মাংস ভালোভাবে ধুয়ে নিন। পাতলা লম্বাটে করে টুকরা করুন। ডিমের কুসুম, ১ টেবিল চামচ সয়াসস, ফিশ সস দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা রাখতে হবে।

ময়দা ও কর্নফ্লাওয়ার দিয়ে মাংস মাখিয়ে অল্প ভেজে ওঠাতে হবে। ৬ টেবিল চামচ তেল গরম করে শুকনো মরিচ দিয়ে রসুন ভাজতে হবে। আদা, রসুন বাটা দিয়ে পেঁয়াজ কুচি দিতে হবে। পেয়াজ সামান্য নরম হলে গাজর, টমেটো সস, স্বাদ লবণ, লবণ ও চিনি দিয়ে মাংস দিতে হবে।

সয়াসস, ওয়েস্টার সস, গোলমরিচ গুঁড়া, টমেটো দিতে হবে। সিজলিং ট্রে ৩০ মিনিট আগে চুলায় দিয়ে রাখতে হবে। ট্রে চুলা থেকে নামিয়ে গরম ট্রেতে মাখন দিয়ে মাংস ঢেলে দিতে হবে। যদি ট্রে না থাকে তাহলে সাধারণ ফ্রাইং প্যানেও এই কাজটি করে নিতে পারেন।

এরপর আরেকটি পাত্রে তেল গরম করে নিয়ে তেলে শুকনো মরিচ, রসুন ও পেঁয়াজ দিয়ে ভাজুন। পেঁয়াজ নরম হলে বাকি অর্ধেকটা সকল সস এবং ক্যাপসিকাম কুচি, টেস্টিং সল্ট, শুকনো মরিচের গুঁড়ো, লবণ ও মাংস দিয়ে নাড়ুন। তৈরি হয়ে গেল সুস্বাদু বিফ সিজলিং।



ঢাকা, জুলাই ১২(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.