bdlive24

ভালোবাসা অনুভূতির, জোর করে নয়

শনিবার জুলাই ১৫, ২০১৭, ১০:১৪ এএম.


ভালোবাসা অনুভূতির, জোর করে নয়

বিডিলাইভ ডেস্ক: ভালোবাসা একটি আকাংঙ্খা, জীবনের স্বপ্ন। ভালোবাসা মনের বাসনা, হৃদয়ের অনুভূতি, মনের ইচ্ছা। ভালোবাসা মাপার কোনো যন্ত্র আবিষ্কৃত হয়নি। ভালোবাসা অন্তর দিয়ে উপলব্ধি, আকর্ষণ ও মোহের জালে আবদ্ধ। ভালোবাসা কোনো বাধা মানতে চায় না, ভালোবাসা দূরন্ত, যেকোনো শৃংঙ্খল ডিঙ্গিয়ে যায়। ভালোবাসা এমন আবেগ, মানুষের মাঝে অনেক সময় আনে পরিবর্তন। একজন মানুষ ভালোবাসার টানে তার স্বীয় বৈশিষ্ট পরিবর্তন করে।

আবার কয়েক বছরের সম্পর্কে বিচ্ছেদ ঘটে। এ সময় একজনের মনের কোনায় প্রশ্ন থেকে যায়- সে কেমন ছেড়েচলে গেল এতো সহজে! ভালো যদি বেসেই থাকে তবে যাওয়াটা কেন হলো এতো সহজ। কেনই বা আপনার চোখের পানি আটকাতে পারেনি তাকে। নিজেকে একবার প্রশ্ন করুন ‘ভালবাসা আদৌ ছিল তো?’।

ভালোবাসার গভীরতা সময়ে নয় অনুভূতিতে পরিমাপ করতে হবে। তাই কত বছরের সম্পর্ক তা নয়, বোঝার চেষ্টা করুন সম্পর্কে দুইজনের সম্পৃক্ততাকে। প্রতিদিনের ফোনালাপ, অপেক্ষার প্রহর গোনা, বাবা-মায়ের বকুনি খাওয়া সব কিছুকে আপনি বা আপনারা হয় তো ভুলবসত ভালোবাসা ভেবে বসেছেন। তাই বুঝি একটা সময় পার করে সম্পর্কটা একঘেয়েমি মনে হতে শুরু করেছে।

ভালোবাসা তো ভালবাসাই ... তবে অনেকে মনে করেন যে, ভালোবাসাকে মাপকাঠি দিয়ে তুলনা করতে। নিজের বুকের ভেতর যদি অন্য কারো জন্য ভালোবাসা থেকে থাকে তাকে দেখামাত্রই কেমন একটা ফিল করবেন যেটা দিয়েই আপনি বুঝতে পারবেন যে তার প্রতি আপনার ভালোবাসায় গভীরতা কেমন।

সত্যিকারের ভালোবাসায় অপরজনের জন্য কাঁদতে হয় না, করতে হয় না হায় হায়। আর একতরফা তো কোনোভাবেই না। ভালোবাসা তখনই শুরু হবে যখন নিজে থেকে দুইজনে মিলে একসঙ্গে থাকার প্রয়োজন অনুভব করবেন। অনুভবের কথা বলতে গেলে আরো কিছু কিছু বলতেই হয়। অনুভূতি মানে কিন্তু শুধু আবেগকে নিয়ে বেঁচে থাকার নাম নয়।

অনেকেই বলে ‘আমি প্রেমে অন্ধ ছিলাম’। অন্ধই যদি থাকবেন আপনি তবে জীবনের ভালো মুহূর্তগুলো দেখবেন কীভাবে? কোনটা ঠিক কোনটা ভালো তা যাচাই করবেন কীভাবে? মানুষ হিসেবে অনুভূতি থাকবেই, তবে তা যেন আপনাকে বাস্তবতা বিমুখী না করে দেয় সেই দিকে খেয়াল রাখুন।

হতেই পারে যেটাকে আপনি ভালোবাসা ভাবছেন, তা একটা অভ্যাসমাত্র বা ভ্রম ছিল। মনে রাখবেন ভালোবাসায় কমিটমেন্ট থাকে, আশা থাকে, যা নিয়েই একটু একটু করে দুইজনে সামনে এগিয়ে যাবে। তাই জোড় করে আটকে রাখার চেষ্টা নয় বরং যেতে চাইলে তাকে যেতে দিতে হবে। ওই যে বলে না? যে যাবার সে যাবেই।

আপনি হয় তো বলছেন, ‘সে আমায় ঠকিয়েছে, আমাদের ভালোবাসাকে ভুলে গেছে’। আসলে সে ভালোবাসার নামে আবৃত সম্পর্কের বাস্তবতা ধরতে পেরেছে। সত্যিটাকে বুঝতে পেরেছে। কি শুনতে কষ্ট হচ্ছে তো? তবে আপনিই ভেবে দেখুন কী লাভ হচ্ছে এতো কান্নাকাটি করে। শুধু শুধু নিজেকে জড়িয়ে নিচ্ছেন বিষণ্নতার জালে। জানি এতো সহজ নয়। জোর করে তাকে ভোলার চেষ্টা করতে গেলে কষ্ট তো লাগবেই। তাই ভালোবাসার সম্পর্কে জড়ানোর আগে বুঝতে হবে আদৌ ভালবাসেন তো বা সে আপনাকে ভালবাসে তো ?


ঢাকা, জুলাই ১৫(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.