bdlive24

প্রথম নারী ক্লাইম্বার ক্রীড়াবিদ স্টেপ ডেভিস

শনিবার জুলাই ১৫, ২০১৭, ১১:৪৫ এএম.


প্রথম নারী ক্লাইম্বার ক্রীড়াবিদ স্টেপ ডেভিস

বিডিলাইভ ডেস্ক: পৃথিবীতে খুব কম সংখ্যক মানুষই আছেন যারা অগ্রণী ক্রীড়াবিদ স্টেপ ডেভিসের চেয়েও বেশি অভিযাত্রিক ক্ষেত্র আয়ত্ত করেছেন। তিনি একাধারে ক্লাইম্বিং, ফ্রি-সোলোইং (দড়ি বা রশি ছাড়া ক্লাইম্বিং), স্কাই ডাইভিং, বেস জাম্পিং, উইংস্যুইট ফ্লাইং এ বিশেষ পারদর্শী বা এক কথায় বলা যায় এসবের বিশেষজ্ঞ।

বাউণ্ডুলে স্বভাবের ডেভিস ক্লাইম্বিং শুরু করেন ১৯৯১ সালে এবং তা অভ্যাসে পরিণত করার জন্য পরিহার করেছেন বিভিন্ন ধরনের যানবাহন। প্রথম নারী হিসেবে ২০০৫ সালে সালাথ ওয়াল রুটে এল-ক্যাপিটান আরোহণ করেন এই ক্লাইম্বার। এছাড়া পাকিস্তান, কিরগিজস্তান, বাফিন দ্বীপ, আর্জেন্টিনা, ইতালিসহ বিভিন্ন দুর্গম আন্তর্জাতিক রুটে অভিযান চালিয়েছেন তিনি।

২০০৭ সালে তিনি স্কাই ডাইভিং, বেস জাম্পিং, উইংস্যুইট ফ্লাইং শুরু করেন এবং বর্তমানে বছরে ২০০ থেকে ৩০০ বার জাম্প করে থাকেন। উইংস্যুইট ফ্লাইং করতে যেয়ে একবার মৃত্যুমুখেও পতিত হয়েছিলেন ডেভিস। তবে সেবার জানে বেঁচে গেলেও ২০১৩ এবং ১৫ সালে তার সাথে উইংস্যুইট ফ্লাইং করতে গিয়ে প্রাণ হারায় তার সাবেক দুই পতি।

এ ব্যাপারে তিনি বলেন, অভিযানের ক্ষেত্রে কখনো ভাগ্য সহায়ক হয় আবার কখনো হয় না। ক্লাইম্বিং নিয়ে তার বর্তমান অবস্থান নিয়ে এখনো পর্যন্ত তিনি বেশ খুশি। এছাড়া বেশ স্বাচ্ছন্দ্যের সাথেই প্রতিনিয়ত জাম্প করে যাচ্ছেন ৪৩ বছর বয়সী এই নারী।


ঢাকা, জুলাই ১৫(বিডিলাইভ২৪)// জে এস
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.