সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

নাশতায় গরম গরম কিমা পুরি

সোমবার, জুলাই ১৭, ২০১৭

1806415922_1500271250.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিকেলের নাশতায় গরম গরম পুরি পেলে আর কিছুর দরকার পড়ে না। আর তাও যদি হয় কিমা পুরি। তবে দোকান থেকে কিনে আনা পুরি স্বাস্থ্যের জন্য উপকারী নয়। কারণ দীর্ঘদিনের ব্যবহৃত তেল ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হয় বেশির ভাগ রেস্টুরেন্টে। তাই কিনে আনা খাবার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ও ক্ষতিকর। তবে ঘরে বসেই যদি তৈরি করতে পারেন কিমা পুরি। তাহলে মন্দ তো মন্দ হয় না। তাই আজ দেয়া হলো কিমা পুলি তৈরির রেসিপি-

উপকরণ :
মুরগি বা গরুর মাংসের কিমা ২৫০ গ্রাম, ময়দা ২ কাপ, পেঁয়াজ মিহি কুচি করা ২টি, হলুদ গুঁড়া ১-৪ চা চামচ, রসুন বাটা ১-২ চা চামচ, কাঁচামরিচ কুচি ৩ থেকে ৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া সামান্য, লবণ স্বাদ মতো, তেল ভাজার জন্য প্রয়োজনমত।

প্রণালি :
ময়দায় পরিমাণ মতো লবণ, সামান্য হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ তেল ও গরম মসলার গুঁড়ো দিয়ে ময়ান করে পরিমাণ মতো পানি দিয়ে মেখে রেখে দিন। রসুন বাটা ও লবণ দিয়ে মুরগির কিমা সিদ্ধ করে নিন।

প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে কুচানো পেঁয়াজ হালকা করে ভেজে নিন। সিদ্ধ কিমা, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি ও পুদিনা পাতা কুচি ভালো করে ভাজা পেঁয়াজের সঙ্গে মিশিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন।

ময়দার ডো ভাগ করে নিন। পিড়িতে ছোট ছোট রুটি বলে নিন। একটি রুটির মাঝখানে কিমা রেখে রুটির চারদিকে আঙুল দিয়ে পানি লাগিয়ে নিন। অন্য একটি রুটি দিয়ে কিমা ঢেকে রুটির চারদিকে চেপে বন্ধ করে মুখ মুড়ে দিবেন। এভাবে সবগুলো পুরি তৈরি করে নিন। কড়াইয়ে তেল গরম করে ডুবো তৈলে কম আঁচে মচমচে করে কিমা পুরি ভেজে নিন।

পুরি ভাজা হয়ে গেলে টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার কিমা পুরি।

ঢাকা, সোমবার, জুলাই ১৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৯৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন