সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৪ | ২২ ফেব্রুয়ারি ২০১৮

এবার ঠাণ্ডা-গরম অনুভূতি দেবে ভিআর হেডসেট

বৃহঃস্পতিবার ২০শে জুলাই ২০১৭

739000933_1500560625.jpg
বিডিলাইভ ডেস্ক :
গ্রীষ্মকালে মাঝে মাঝে মনে হয় যদি এসি ছাড়াও এমন কোনও উপায় থাকতো যাতে প্রচণ্ড গরমেও ঠাণ্ডা লাগবে তবে বেশ ভালো হত। টেকনোলজির যুগে এখন সব কিছুই তো সম্ভব। এবার ভার্চুয়াল রিয়ালিটি অথবা ভিআর প্রযুক্তির কল্যাণে তা সত্য হয়ে উঠতে চলেছে।

ভার্চুয়াল রিয়ালিটি অথবা ভিআর ডিভাইস দিয়ে অনুভূতিও পাওয়া সম্ভব। এতদিন ভার্চুয়াল রিয়ালিটি শুধু দৃশ্য ও শব্দের মধ্যেই সীমাবদ্ধ ছিল। এবার তার সঙ্গে যুক্ত হতে চলেছে আরও কিছু ফিচার, যার মধ্যে রয়েছে ঠাণ্ডা-গরম ও যন্ত্রণার অনুভূতিও পাবেন। সুতরাং গরমে ঠাণ্ডা, শীতে গরমের অনুভূতি পেতে আর কষ্ট করতে হবে না।

থার্মোরিয়াল টেকনোলজির মাধ্যমে ভার্চুয়াল রিয়ালিটির জগতে ভবিষ্যতে ঠাণ্ডা, গরম ও ব্যথা অনুভব করা যাবে। ফলে আরও বাস্তব হয়ে উঠবে ভার্চুয়াল রিয়ালিটির জগৎ। বলে রাখি নতুন ভিডিও গেমে অভিনব এ ফিচার যুক্ত করতে যাচ্ছে টেগওয়ে নামে একটি কোরিয়ান সংস্থা। থার্মো ইলেকট্রিক ডিভাইসটি তাপমাত্রা ৪-৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করতে পারবে। এটি ব্যবহার করে একই স্থানে বসেও ঠাণ্ডা বা গরম দুই রকমেরই অনুভূতি পাওয়া সম্ভব।

এর অনুভূতি পাওয়ার জন্য আপনি যে ডিভাইস দিয়ে ভিডিও গেম খেলছেন সেখানে স্বচ্ছ আস্তরণের থার্মোরিয়ালটি যুক্ত করতে হবে। এর ফলে ভিডিও গেমে দৃশ্য পাল্টানোর সঙ্গে সঙ্গে এর তাপমাত্রাও ওঠানামা করবে। এরপর আপনি যখন গেমের বরফের দেশে ঘুরবেন তখন ঠাণ্ডা অনুভব করবেন আবার মরুভূমিতে খেলবেন তখন গরম অনুভূতি পাবেন।

ঢাকা, বৃহঃস্পতিবার ২০শে জুলাই ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি 12 বার পড়া হয়েছে