bdlive24

বোনলেস চিলি চিকেনের দারুণ রেসিপি

শনিবার জুলাই ২২, ২০১৭, ০৫:০৩ পিএম.


বোনলেস চিলি চিকেনের দারুণ রেসিপি

বিডিলাইভ ডেস্ক: প্রতি দিনকার বাঙালি খাবারের একটি পরিচিত পদ হল চিকেন বা মুরগীর গোশত। তবে মাংস ভুনা, ঝাল ফ্রাই এবং তরকারি খেতে খেতে আমরা সবাই মোটামুটি অভ্যস্ত ও বিরক্ত হয়ে গেছি। কিন্তু এই চিকেনকে একটু ভিন্ন ভাবে রান্না করতেই পারি। আজকে আপনাদের জন্য দেয়া হলো মুরগির মাংসের একটি অন্যরকম রেসিপি। সেটি হলো 'বোনলেস চিলি চিকেন'। তাই দেরি না করে রেসিপি জেনে নিই :-

উপকরণ :

৩৫০ গ্রাম বোনলেস বা হাড় ছাড়ানো মাংস কুচি করে কাটা, হালকা ফেটানো একটি ডিম,
আধা কাপ কর্ন ফ্লাওয়ার, আধা চা চামচ রসুন ও আদা বাটা, স্বাদমত লবণ,

পরিমাণ মতো তেল, ২ কাপ স্লাইস করা পেঁয়াজ, ২ চা চামচ কাঁচা মরিচ, স্লাইস করা, ১ টেবিল চামচ সয়া সস, দুই টেবিল চামচ ভিনেগার এবং গার্নিশ করার জন্য কয়েকটি কাঁচামরিচ।

রন্ধন প্রণালি :
প্রথমে মুরগীর মাংস, ডিম, কর্ন ফ্লাওয়ার, আদা ও রসুন বাটা, লবণ এবং পানি সবকিছু একত্রে মেশাতে হবে। এভাবে ত্রিশ মিনিট মেরিনেট করার জন্য রেখে দিতে হবে। এরপর একটি কড়াইয়ে তেল নিয়ে মাংসের টুকরোগুলো ভাজতে থাকুন। শেষের দিকে চুলোর জ্বাল কমিয়ে দিন। কাগজের সাহায্যে অতিরিক্ত তেল শুষে ফেলুন।

আরেকটি কড়াইয়ে দুই টেবিল চামচ তেল নিয়ে পেঁয়াজ ভাজতে থাকুন। একটু পর সেখানে কাঁচামরিচ দিয়ে হালকা নেড়ে নিন। ধীরে ধীরে লবণ, সয়া সস, ভিনেগার ও ভাজা মুরগীর মাংস দিয়ে নাড়তে থাকুন। রান্না হয়ে এলে কাঁচামরিচ দিয়ে সাজিয়ে ফেলুন।

রুটি, পরোটা কিংবা ফ্রাইড রাইসের সঙ্গে চিলি চিকেন স্বাচ্ছন্দ্যে খেতে পারেন। আমরা যে রেসিপি দিয়েছি সেটি অনুসরণ করে দু'জন খেতে পারবেন। এ খাবারে মোট ৭৫৫.৬ ক্যালোরি আছে। উপকরণগোছাতে লাগবে পাঁচ মিনিট এবং রাঁধতে লাগবে ৪৫ মিনিট। এই দারুণ খাবার আপনি রান্না করে ফেলতে পারবেন মাত্র ৫০ মিনিটে।


ঢাকা, জুলাই ২২(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.