সর্বশেষ
রবিবার ১২ই ফাল্গুন ১৪২৪ | ২৫ ফেব্রুয়ারি ২০১৮

প্রথম দেখায় অনুভূতি, প্রেম হয় চতুর্থবারে

রবিবার ২৩শে জুলাই ২০১৭

1795419793_1500781869.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রেম অথবা রোমান্স হল ভালোবাসার এক রহস্যময় এবং উত্তেজনাপূর্ণ আবেগ বা অনুভূতি। তবে পরস্পরের মাঝে ভালোবাসার এই অনুভূতি সৃষ্টি হয় চতুর্থবার দেখায়। প্রথম দেখায় শুধুই অনুভূতির সৃষ্টি হয়। এক গবেষণায় এমনটিই প্রমাণিত হয়েছে।

ওই গবেষণায় আরও প্রমাণিত হয়, প্রথম দেখায় মানুষের প্রেমে পড়ার বিষয়টি গুজব হতে পারে। আসলে বৈজ্ঞানিকভাবে এ কথার কোন ভিত্তি নেই।

যুক্তরাষ্ট্রের হ্যামিলটন কলেজের গবেষকরা তরুণ একদল নারী পুরুষের কাছে বিভিন্ন লোকের মুখের ছবি দেখতে দেন। ছবিগুলো পর্যবেক্ষণের সময় ওই তরুণ তরুণীদের মস্তিষ্ক তারের মাধ্যমে মনিটরের সঙ্গে যুক্ত করা ছিল। তাদেরকে ছবিগুলোর আকর্ষণীয়তার রেটিং করতে বলা হয়েছিল।

এতে গবেষকরা দেখতে পান, প্রথম দেখায় ছবিগুলোর প্রতি যতটা আগ্রহ তৈরি হয়, দ্বিতীয়বার দেখায় সেটা আরও বাড়ে। তৃতীয় পর্যায়ে গিয়ে আগ্রহ আরও অনেক মজবুত হয় এবং চতুর্থ ধাপে গিয়ে সেটা আরও বেশি শক্তিশালী হয়।

গবেষকরা বলেন, তৃতীয়বারের দেখায় আকর্ষণীয় হিসেবে চিহ্নিত চেহারাটি তাদের কাছে আরো বেশি আকর্ষণীয় মনে হয়। আর চতুর্থবারের দেখায় আকর্ষণীয় হিসেবে চিহ্নিত ছবিটি সবচেয়ে বেশি এবং শক্তিশালীভাবে আকর্ষণীয় লাগে।

তারা বলেন, চতুর্থবারের দেখায় মস্তিষ্কের উদ্দীপনা এবং আনন্দ কেন্দ্রগুলোতে অতিরিক্ত তৎপরতা লক্ষ্য করা গেছে, যা মনিটরে ভেসে ওঠে। তাই প্রথম দেখায় নয়, মানুষ প্রেমে পড়ে চারবারের দেখায়।

হ্যামিল্টন কলেজের মনোবিজ্ঞানী রাভি থিরুচসেলভাম বলেন, লোকে বেশ কয়েকবারের দেখা-সাক্ষাতের পর কারো প্রতি আকৃষ্ট হয়। এ সময় ভালোবাসার তীর ধীরে ধীরে তার অন্তরে বিদ্ধ হয়। পরে সেটা ধীরে ধীরে আরও মজবুত হয়। তথ্যসূত্র: টাইমস অফ ইন্ডিয়া, বোল্ডস্কাই

ঢাকা, রবিবার ২৩শে জুলাই ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 42 বার পড়া হয়েছে