bdlive24

যাত্রীসেবা দিতে উড়ুক্কু গাড়ি আনছে উবার

সোমবার জুলাই ২৪, ২০১৭, ১০:০২ পিএম.


যাত্রীসেবা দিতে উড়ুক্কু গাড়ি আনছে উবার

কাহহার সামি: যোগাযোগ সেবার ক্ষেত্রে নতুন লক্ষ্য ঠিক করেছে ট্যাক্সি পরিবহন সেবাদাতা হিসেবে পরিচিত উবার। উড়ুক্কু ট্যাক্সি সেবা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্ভর এ উদ্যোক্তা প্রতিষ্ঠানটি।

২০২০ সাল নাগাদ টেক্সাস ও দুবাইতে এ সেবা চালু করার লক্ষ্য উবারের। গেল মঙ্গলবার ১৮ জুলাই যুক্তরাষ্ট্রের ডালাসে অনুষ্ঠিত উবার এলিভেট সামিটে উবারের প্রধান পণ্য কর্মকর্তা জেফ হলডেন এ তথ্য জানান।

উবারের এ উড়ুক্কু ট্যাক্সি হবে আকারে ছোট। এটি বৈদ্যুতিক শক্তি বা চার্জে চলবে। এছাড়া মাটি থেকে আনুভূমিকভাবে আকাশে উড়তে পারবে। এ যান কোনো বায়ুদূষণ করবে না বলে শহরের মধ্য দিয়েও যাতায়াত করতে পারবে।

উবার কর্তৃপক্ষ মনে করছে, উড়ুক্কু গাড়িসেবা চালু করা সম্ভব হলে সানফ্রান্সিসকোর মারিনা থেকে সান হোসে যেতে মাত্র ১৫ মিনিট সময় লাগবে। বর্তমানে রাস্তা ধরে গাড়িতে গেলে দুই ঘণ্টার বেশি সময় লাগে। উড়ুক্কু গাড়ি চড়ার খরচও কম হবে বলে জানান তারা।

বর্তমানে উড়ুক্কু গাড়িসেবা দিতে গাড়ি আকাশে ওঠা-নামার জন্য চারটি ল্যান্ডিং প্যাড তৈরি করছে উবার। এতে সহযোগিতা করছে হিলউড প্রোপার্টিজ। বর্তমান স্টার্ট আপ বা উদ্যোগ প্রতিষ্ঠান হিসেবে উবারের মূল্য ৬ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। উড়ুক্কু গাড়িসেবা দিতে ইতিমধ্যে বেল হেলিকপ্টার, অরোরা, পিপিসট্রেল, মুনি ও অ্যাম্বারার নামের প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করেছে উবার।

২০২০ সালে দুবাইয়ে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড এক্সপোতে উড়ুক্কু ট্যাক্সিসেবা দিতে দুবাই সরকারের সঙ্গেও চুক্তি করেছে উবার।


ঢাকা, জুলাই ২৪(বিডিলাইভ২৪)// জেড ইউ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.