সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৪ | ২২ ফেব্রুয়ারি ২০১৮

ডায়েট মেনেও কমছে না ওজন?

2017-07-26 06:50:35

1074781070_1501030235.jpg
বিডিলাইভ ডেস্ক :
ডায়েট প্ল্যান মেনে খাচ্ছেন। ব্যায়ামও করছেন। তারপরেও কমছে না ওজন? অনেক কারণেই এমনটা হতে পারে। শারীরিক সমস্যার কারণে অনেক সময় ওজন কমতে চায় না। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি। আবার অনেক সময় না বুঝে কিছু ভুল করার কারণেও কাজে আসে না ডায়েট প্ল্যান।

চলুন জেনে নেয়া যাক ডায়েট করার পরও ওজন না কমার পেছনে কী কী কারণ থাকতে পারে-

# ডায়েট মানে যেমন কেবল খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করা নয়, তেমনি কেবল শরীরচর্চা করাও নয়। নিয়ম মেনে খাওয়া এবং শরীরচর্চা- এই দুটির সমন্বয়ই সাহায্য করবে ওজন কমাতে।
# প্রতিদিন একইভাবে শরীরচর্চা করবেন না। ধীরে ধীরে শরীরচর্চা করার সময় বাড়াতে থাকুন।
# মিষ্টি যত বেশি খাবেন শরীরে ক্যালোরির মাত্রা তত বাড়বে। ক্যালোরি ওজন বাড়ায়। তাই যতটা সম্ভব মিষ্টি খাবার এড়িয়ে চলুন।
# ডায়েট প্ল্যানের সঙ্গে আপোষ করবেন না। মনে রাখবেন, একদিনের জন্য খাওয়া ফাস্ট ফুড কিংবা কোল্ড ড্রিংক আপনার কয়েক মাসের সাধনা নষ্ট করে দিতে পারেন।
# না খেয়ে থাকবেন না। সারাদিন না খেয়ে থেকে হঠাৎ করে বেশি খাবার খেলে হিতে বিপরীত হতে পারে। পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী নির্দিষ্ট সময় পর পর খাবার খান।
# মানসিক চাপের কারণে ওজন বেড়ে যায় অনেক সময়। মাত্রাতিরিক্ত মানসিক চাপের কারণে আমাদের শরীরে কর্টিসল নামক স্ট্রেস হরমোনের ক্ষরণ বেড়ে যায়। আর এই হরমোনের ক্ষরণ যত বাড়ে, ওজন বাড়তে থাকে ততই। তাই ওজন কমাতে মানসিক অস্থিরতা থেকে দূরে থাকা জরুরি।
# অনেক সময় থাইরয়েডের সমস্যা থাকার কারণে ডায়েট প্ল্যান মেনে চলার পরও ওজন কমে না। সেক্ষেত্রে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিন। সূত্র: বোল্ডস্কাই

ঢাকা, 2017-07-26 06:50:35 (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি 0 বার পড়া হয়েছে