সর্বশেষ
সোমবার ১লা শ্রাবণ ১৪২৫ | ১৬ জুলাই ২০১৮

বাংলাদেশে বিনিয়োগ বাড়াবে ইইউ: বাণিজ্যমন্ত্রী

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০১৭

1288170532_1501151701.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) বাংলাদেশে সেবা খাতে বিনিয়োগ বাড়াবে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ-ইউরোপিয়ান ইউনিয়ন বাণিজ্য পরিবেশ বিষয়ে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।  

বাণিজ্যমন্ত্রী বলেন, ইইউর দাবি ছিল সেবা খাতে যৌথ বিনিয়োগের ক্ষেত্রে তাদের অংশগ্রহণ ৪০ শতাংশ থেকে বাড়ানো হোক। বাংলাদেশ তাতে নীতিগতভাবে একমত হয়েছে। এর ফলে ইইউ ৪০ শতাংশ থেকে ৪৯ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করবে।

১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য ইইউর প্রতি আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, ইউরোপীয় অঞ্চল এবং যুক্তরাজ্যে মুদ্রাস্ফীতির ফলে বাংলাদেশ তৈরি পোশাকের ন্যায্য মূল্য পাচ্ছে না বলে জানিয়েছে ইইউ। বাংলাদেশে ২৭০টি গ্রিন (পরিবেশবান্ধব) কারখানা হয়েছে। এগুলো তৈরিতে অনেক অর্থ ব্যয় হয়েছে। এ ছাড়া কাঁচামাল এবং উৎপাদনের খরচ বেড়েছে। এ কারণে বাংলাদেশি পণ্যের দাম বাড়ানোর জন্য ইইউকে অনুরোধ করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, তৈরি পোশাক খাতের ক্রেতা সংগঠন অ্যাকর্ড বাংলাদেশে তাদের মেয়াদ বাড়ানোর আবেদন করেছে সরকারের কাছে। তারা ফায়ার সেফটি এবং বিল্ডিং সেফটি নিয়ে কাজ করে। তাদের মেয়াদ শেষ হবে ২০১৮ সালে মে মাসে। ওই সময় এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

ইইউর রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন বলেছেন, বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর বিষয়ে পাঁচটি ওয়ার্কিং গ্রুপ কাজ করছে। বাংলাদেশে ওষুধ, জাহাজ ও পর্যটন খাতে বিনিয়োগের সুযোগ আছে। এসব খাতে বিনিয়োগ করা হবে।

ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন