সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৪ | ২২ ফেব্রুয়ারি ২০১৮

নাক দিয়ে রক্ত পড়া বন্ধে দ্রুত যা করণীয়

2017-07-30 12:27:34

1289793067_1501396054.jpg
বিডিলাইভ রিপোর্ট :
অনেক সময় দেখা যায় হঠাৎ করেই নাক দিয়ে রক্ত পড়ে। নাক থেকে যখন রক্তপাত হয়, সবাই ভয় পেয়ে যায়। কারণ, রক্তপাত শুরু হলে কেউ কিন্তু জানে না, এটি কখন বন্ধ হবে। তবে নাকের রক্তপাত বন্ধ হয়ে যায়। যারই হোক, আপনি এটুকু আশ্বস্ত থাকবেন যে এটি একটি সময় পর বন্ধ হয়ে যায়।

নাক থেকে রক্ত পড়লে তাৎক্ষণিক যে কাজটি করতে হবে তা হলো নাকটা দুটো আঙ্গুল দিয়ে চেপে ধরে মুখ দিয়ে শ্বাস নেবেন। নাক দিয়ে শ্বাস নিলে রক্ত ছিটে পড়বে, ছড়িয়ে যাবে এবং আরো বাড়বে। জমাট বাধার কোনো সুযোগ পাবে না। রক্তজমাট বাধার প্রক্রিয়া শুরুই হয় চাপের মধ্য দিয়ে।

আরেকটি জিনিস সবাই করতে পারে, বাসায় ফ্রিজ থাকলে ঠান্ডা পানি, কোল্ড কমপ্রেশনও ব্যবহার করতে পারে। এগুলোও রক্ত বন্ধ করতে সাহায্য করে। একটি রুমাল বা কাপড় ঠান্ডা বরফ কুচি দিয়ে অথবা ঠান্ডা পানি দিয়ে ভিজিয়ে যদি নাকে চেপে রাখে ১০ মিনিটের মতো, তাহলে রক্ত পড়া কমে যাবে। একটু নুয়ে থাকলে ভালো হয়। সোজা হয়ে থাকলে রক্ত মুখে চলে যেতে পারে। আর রক্ত যদি পেটে চলে যায় তখন আবার বমির উদ্রেক হতে পারে। তখন একটি থেকে আরেকটি কষ্টের সূচনা হবে।

আমাদের দেশে অনেকে উচ্চ রক্তচাপের ওষুধ খান। একটু স্বাভাবিক হয়ে এলে অনেকেই ওষুধ বন্ধ করে দেন।  রক্তচাপের ওষুধ যদি অনিয়মিত খান, তখন রক্তনালীর ওপর একটি অসম চাপ পড়ে। এর কারণে কিন্তু এ ধরনের রোগীদের নাক দিয়ে রক্তপাত হয়। প্রথম বার যদি এই রক্ত বের হয়ে যায়, তাহলে উনি ভাগ্যবান যে রক্তচাপ কমে যাওয়াতে স্ট্রোক থেকে উনি বেঁচে গেল। তবে বার বার কিন্তু ভাগ্যবান হবেন না।

ঢাকা, 2017-07-30 12:27:34 (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি 12 বার পড়া হয়েছে