সর্বশেষ
সোমবার ১লা শ্রাবণ ১৪২৫ | ১৬ জুলাই ২০১৮

ধূমপান ত্যাগের সহজ ৫টি উপায়

সোমবার, জুলাই ৩১, ২০১৭

2057375742_1501511721.jpg
বিডিলাইভ ডেস্ক :
ধূমপান ছেড়ে দেওয়া খুব একটা সহজ কাজ না হলেও আপনি চাইলেই সেটা সম্ভব। আসলে সবকিছুই অভ্যাসের ফলেই করা সম্ভব হয়। তবে আপনার যদি ইচ্ছাই না থাকে তাহলে এই উপায়গুলো কাযে আসবে না।

এবার দেখে নেওয়া যাক ধূমপান ছাড়ার ৫টি সহজ উপায়:-

১. ভিটামিন C যুক্ত ফল খেলেই সিগারেট খাওয়ার ইচ্ছে চলে যায়। এমনকী, রোজ রাতে এবং দুপুরে খাওয়ার পর দুধ খান। তারপর সিগারেট খেয়ে দেখুন। এমন তেতো লাগবে, যে নিজের মন থেকেই সিগারেট খাওয়া ছেড়ে দেবেন।

২. অফিসে এমন কলিগের সঙ্গে মেলামেশা করুন যিনি বা যারা সিগারেট খান না। তাহলে ধীরে ধীরে খাওয়ার ইচ্ছে চলে যাবে। এমনকী, অফিসের বাইরে আড্ডা দেওয়ার সময় মুখে চুইংগাম চিবান। খেয়াল রাখবেন, যাতে অবসর সময় মুখ ফাকা না থাকে।

৩. মাথায় প্রচুর চাপ, সিগারেটের জন্য মন ছটফট করছে। এই রকম সময় জিভে খানিকটা নুন দিয়ে দিন। দেখবেন, আস্তে আস্তে সিগারেট খাওয়ার প্রবণতা চলে যাবে।

৪. সিগারেট খাওয়া হঠাৎ করে ছেড়ে দিলে মোটা হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। তাই যদি মনে করে থাকেন সিগারেট খাওয়া ছেড়ে দেবেন, তাহলে আগে থেকেই যোগা করা শুরু করে দিন। নিয়মিত যোগ করার ফলে সিগারেট খাওয়ার প্রবণতাও ধীরে ধীরে লোপ পায়।

৫. মানুষ হলো অভ্যাসের দাস। মন শক্ত করুন। সবচেয়ে বড় কথা বারবার এটা মনে ভাববেন না, যে আপনি সিগারেট খাওয়া ছেড়ে দিচ্ছেন। এই কথা যদি বেশি চিন্তা করেন তাহলে কিন্তু কখনওই খাওয়া ছাড়তে পারবেন না। তাই নিজের প্রিয়জনদের হাসি মুখের কথা চিন্তা করে আজই ছেড়ে দিন সিগারেট খাওয়া।

ঢাকা, সোমবার, জুলাই ৩১, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন