bdlive24

অস্ট্রেলিয়ায় মিলল বিরল প্রজাতির সাদা সাপ

সোমবার জুলাই ৩১, ২০১৭, ০৯:৫০ পিএম.


অস্ট্রেলিয়ায় মিলল বিরল প্রজাতির সাদা সাপ

বিডিলাইভ ডেস্ক: অস্ট্রেলিয়ায় পাওয়া গেল বিরল প্রজাতির সাদা সাপ। একটি কুকুরের আক্রমণে আহত সাপটিকে এক স্থানীয় ব্যক্তি উদ্ধার করেন।

এর পর সেটাকে টেরিটরি ওয়াইল্ড পার্ক নামের চিড়িয়াখানা কর্তৃপক্ষের হাতে সেটি তুলে দেন। প্রায় ৩১ কি.মি. দৈর্ঘ্যের এই চিড়িয়াখানা অস্ট্রেলিয়ার অন্যতম একটি চিড়িয়াখানা। সেখানেই থাকবে এই বিরল প্রজাতির সাপ। তাকে এরই মধ্যে সাধারণের প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

সাপটি বিষধর প্রকৃতির নয়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, এটি জন্মগত ভাবে অ্যালবিনো। অ্যালবিনিজম হল একটি জন্মগত ব্যাধি, যা চুল, চোখ এবং ত্বককে বিবর্ণ করে দেয়। এই ধরনের অ্যালবিনো বাঘ, সিংহ, কুমির আনো নানা প্রজাতির প্রাণীর মধ্যে দেখা যায়।

পার্কের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, সাপটি অ্যালবিনো নয়। অ্যালবিনো হলে তার চোখের রং গোলাপি হতো। আংশিক পিগমেন্টেশনের ফলেই তার চেহারায় এই বিকৃতি। জন্মগত ত্রুটির ফলেই এমন চেহারা হয়। যার ফলে তার চোখের রং কালো।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের বক্তব্য, সাধারণত এই ধরনের সাপ খুব বেশিদিন বাঁচে না। কেননা, যেহেতু তারা সাদা রংয়ের তাই তাদের ক্যামোফ্লেজের কোনো উপায় থাকে না। সহজেই তারা শত্রুর আক্রমণের শিকার হয়। এই পরিস্থিতিতে সাপটির বেঁচে যাওয়া সত্যি বিস্ময়কর বলে তারা জানান।


ঢাকা, জুলাই ৩১(বিডিলাইভ২৪)// জেড ইউ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.