bdlive24

পেটের মেদ কমাবে ৩টি সহজ ব্যায়াম

মঙ্গলবার আগস্ট ০১, ২০১৭, ০৬:৪৩ এএম.


পেটের মেদ কমাবে ৩টি সহজ ব্যায়াম

বিডিলাইভ ডেস্ক: শহুরে যান্ত্রিক জীবনে ইদানিং আমাদের দৈহিক শ্রম কমে এসেছে, বেড়েছে মানসিক শ্রমের প্রয়োজন। আর তাই দীর্ঘ সময় বসে বসে কাজ করা, কায়িক পরিশ্রম কম করার কারণে অনেকেরই পেটে মেদ জমার প্রবণতা দেখা দেয়। এতে শুধু দেখতেও খারাপ লাগে না বরং পেটের এই অতিরিক্ত চর্বির কারণে বেড়ে যায় ওজন এবং এর চাপ পড়ে পায়ের ওপর। এছাড়াও হতে পারে আরো নানান শারিরীক সমস্যা। অতিরিক্ত মেদ কমাতে চান তবে প্রতিদিন মাত্র ২০ মিনিট হাঁটুন।

এছাড়া নিচের তিনটি সহজ ব্যায়াম অবলম্বন করে সহজেই ঝরিয়ে নিতে পারেন পেটের মেদ:

# বাইসাইকেল ক্রাঞ্চ
প্রথমে মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়ুন। হাত দুটো মাথার পেছনে রাখুন। দুই পা সোজা করে একটু ওপরে উঠান। এবার বাম পা সোজা রেখে ডান পা ভেঙে বুকের কাছে নিয়ে আসুন। এসময় আপনার কোমর থেকে উপরিভাগ বাম দিকে একটু কাত করুন। একইভাবে ডান পা সোজা রেখে বাম পা ভেঙে পুনরায় করুন। যেন মনে হয়, আপনি শুয়ে শুয়ে সাইকেল চালাচ্ছেন। এ ব্যায়ামটি এক মিনিট করে প্রতিদিন তিন বার করার চেষ্টা করুন। এটি আপনার পেটের পেশীর ওপর অনেক চাপ সৃষ্টি করে, যা মেদ কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

# বোটিং
এর ভঙ্গিটা অনেকটা নৌকা চালানোর মতো। প্রথমে মেঝেতে বসুন। পা দুটো সোজা করে ওপরের দিকে উঠান। হাত দুটো সোজা করে হাটু বরাবর রাখুন। কোমর থেকে শরীরের ওপরের অংশ সোজা করে এমনভাবে রাখুন যেন তা আপনার পায়ের সঙ্গে সমকোণ তৈরি করে। এভাবে থেকে পাঁচ বার জোরে জোরে শ্বাস নিন এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। এ ব্যায়ামটি দৈনিক পাঁচ বার করার চেষ্টা করুন।

# প্লাঙ্ক
উপুড় হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। হাতের কুনুই থেকে কব্জি পর্যন্ত মাটিতে স্পর্শ করিয়ে এবং পায়ের আঙুলের ওপর ভর দিয়ে শরীরটাকে ওপরে উঠানোর চেষ্টা করুন। আপনার পেট ও কোমরের নিচের পেশীগুলোকে শক্ত করে ১০ সেকেন্ড ধরে রাখুন। এবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন চার বার করে এ ব্যায়ামটি অনুশীলন করুন।

অনেক সময় দেখা যায় শরীরের অন্যান্য অংশে তেমন মেদ নেই, কিন্তু পেটের মেদ পুরো ফিটনেসটাকেই নষ্ট করে দিচ্ছে। পেটের মেদ কমাতে ওপরের ব্যায়াম তিনটি নিয়মিত অনুশীলন করার চেষ্টা করুন, দেখবেন আগের মতো ফিট হয়ে গেছেন।


ঢাকা, আগস্ট ০১(বিডিলাইভ২৪)// ই নি
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.