সর্বশেষ
সোমবার ১লা শ্রাবণ ১৪২৫ | ১৬ জুলাই ২০১৮

নেশা না হলে মানসিক চাপ কমাতে গেমস

বুধবার, আগস্ট ২, ২০১৭

1205918256_1501688117.jpg
বিডিলাইভ ডেস্ক :
মানসিক অশান্তি এবং চাপ কতোটা মারাত্মক সেটা নতুন করে বলার কিছু নেই। যারা বোঝেন মানসিক চাপের ভয়াবহতা তারা প্রায় সকলেই কোনো না কোনো সময় মানসিক চাপের মধ্যে ছিলেন। মানসিক চাপ শুধুমাত্র আপনার দৈনন্দিন জীবনের উপর প্রভাব ফেলে তা নয়। মানসিক চাপ আপনার ভবিষ্যৎও নষ্ট করে দিতে পারে। আপনি আজকে চাপে পড়ে কোনো সিদ্ধান্ত নিলে তা অবশ্যই ভবিষ্যতে আপনার জন্য খারাপ হবে। তাই এমন কিছু না হওয়ার আগেই অনেকেই মানসিক চাপ কমাতে বিভিন্ন ধরণের পথ অবলম্বন করেন। যে যাই অবলম্বন করুক না কেন, দৈনন্দিন একটি কাজের মাধ্যমেই এ চাপ দূর করা যায়।

যেমন অধিকাংশ লোকই নিজেদের অবসর সময় গেমস খেলেই কাটিয়ে দেন। এটি যদি নেশাতে পরিণত না হয় সেক্ষেত্রে এটা মানসিক চাপ কমাতে অনেকটাই সহায়ক।

এক গবেষণায় দেখা গেছে, কাজের ফাঁকে একটু জিরান, হাঁটাহাঁটি, গল্প ইত্যাদি প্রচলিত বিনোদন মাধ্যম বাদ দিয়ে যারা কিছুক্ষণ ভিডিও গেইমস খেলেছেন, তারা কাজে হয়েছেন তুলনামূলক বেশি মনোযোগী ও কার্যকর।

‘হিউম্যান ফ্যাক্টরস: দ্য জার্নাল অফ হিউম্যান ফ্যাক্টরস অ্যান্ড এর্গোনমিকস সোসাইটি’ নামক জার্নালে গবেষণাটি বিস্তারিত তুলে ধরা হয়। বিমান ট্রাফিক নিয়ন্ত্রণ, ডাক্তারি, বহুতল ভবন নির্মাণ ইত্যাদি বিভিন্ন ঝুঁকিপূর্ণ কর্মক্ষেত্রে এই গবেষণার ফলাফল কাজে আসতে পারে বলে মনে করেন গবেষকরা।

ভিডিও গেইম খেলার মাধ্যমে কর্মীরা তাদের সবটুকু দক্ষতা কাজে প্রয়োগ করতে পেরেছেন। ফলে, ভিডিও গেইম খেলা কাজে মনোযোগ ফিরিয়ে আনার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

কাজের বিরতিতে যারা নিরিবিলি ঘরে বসে বিশ্রাম নিয়েছে, বিশ্রাম শেষেও তারা কাজে পুরোপুরি মনোনিবেশ করতে পারেননি, ফলে দুশ্চিন্তায় ভুগেছেন। অপরদিকে নিয়ন্ত্রিত বিনোদনমূলক কর্মকাণ্ডে অংশ নিয়েছেন তাদের মধ্যে কাজের চাপের ক্ষতিকর প্রভাব ও দুশ্চিন্তা কমতে দেখা গেছে।

গবেষণার জন্য রুপ ও তার দল ৬৬ জন অংশগ্রহণকারীকে কম্পিউটার ভিত্তিক কাজ করতে দেন। পরে তাদের পাঁচ মিনিটের বিরতি দেওয়া হয়।

এই বিরতিতে অংশগ্রহণকারীদের কেউ কেউ ‘সুশি ক্যাট’ ভিডিও গেইম খেলেন, কেউ নিয়ন্ত্রিত বিনোদনমূলক কর্মকাণ্ডে অংশ নেন। কেউ মোবাইল বা কম্পিউটার নেই এমন একটি নিরিবিলি ঘরে বসে বিশ্রাম নেন।

ঢাকা, বুধবার, আগস্ট ২, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন