bdlive24

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত সেরা উপন্যাস 'নিষিদ্ধ লোবান'

শুক্রবার আগস্ট ০৪, ২০১৭, ০৪:৪২ পিএম.


মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত সেরা উপন্যাস 'নিষিদ্ধ লোবান'

বিডিলাইভ ডেস্ক: একাত্তরের মুক্তিযুদ্ধকে উপজীব্য করে বাংলা সাহিত্যে রচিত উপন্যাসগুলোর মধ্যে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের 'নিষিদ্ধ লোবান' সেরা।

কাহিনী সংক্ষেপ:
এই উপন্যাসে দেখা যাবে, ঢাকা থেকে আগত বিলকিস তার পরিবারের খোঁজে নিজ গ্রাম জলেশ্বরীতে যেতে চাচ্ছে। ট্রেন ঐ পর্যন্ত যাবে না বলে একাত্তরের সেই ভয়াবহ সময়েও রাত্তিরবেলা একা সে ৫ মাইল হেঁটে যেতে উদ্যত হয়। তখন নিজেকে সিরাজ পরিচয় দেয়া এক যুবক তার সাথী হয়।

বিলকিস আর সিরাজ গ্রামে পৌঁছায়। তারা খবর পায় বিলকিসের ভাই খোকাকে হানাদারেরা মেরে ফেলেছে। এই খবর শুনে নিজের জানের ভয়কে তুচ্ছ করে বিলকিস প্রতিজ্ঞা করে, ভাইয়ের সৎকার সে করবেই। সিরাজ এক্ষেত্রেও তার সাথি হয়। কিন্তু শেষ পর্যন্ত কি খোকার লাশ সৎকার করতে পারবে?

এক বাঙালি নারী আর হিন্দু যুবকের নিখুঁত চরিত্রায়নের মাধ্যমে লেখক বলতে চেয়েছেন, একাত্তরের সেই প্রেক্ষাপটে নারী ও হিন্দুদের ওপর পাকিস্তানি হানাদারেরা কি বীভৎস ও অকথ্য অত্যাচার চালিয়েছে।

বাঙালি নারী মাত্রই যে হানাদারদের নিকট ছিল ভোগের বস্তু আর হিন্দু ধর্মালম্বিদের দেখা মাত্রই গুলি করে 'ভারত' পাঠিয়ে দিতে হবে, পাকিস্তানি মেজরের মুখ থেকে এই ধরনের সংলাপ বের করে এনে লেখক সামগ্রিকভাবেই একাত্তরে পাকিস্তানি হায়নাদের মনোভাব চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন।

হিন্দু মুসলমানের মৃত্যুপরবর্তী সৎকার কর্মের যে ভিন্নতা, সেই ভিন্নতাকেও পাকিস্তানি হানাদারেরা কি রকম মানুষ আর শয়তানের বিভেদে বিভক্ত করে তা দেখে অতি দুঃখেও হাসি আসতে বাধ্য। এই উপন্যাসের শেষে এসে লেখক যেভাবে কাহিনীর সমাপ্তি ঘটিয়েছেন তা বাংলা সাহিত্যে অভূতপূর্ব ও চিরকাল স্মরণীয়।

সব মিলিয়ে বলা যায়, 'নিষিদ্ধ লোবান' উপন্যাসে একাত্তরের মুক্তিযুদ্ধে বাঙালি নারী ও হিন্দু ধর্মালম্বীদের অবস্থান ও পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংসতার বাস্তব চিত্র প্রতিফলিত হয়েছে। সাহিত্যের মাধ্যমে যারা একাত্তরের ইতিহাসকে জানতে চান, তাদের জন্য 'নিষিদ্ধ লোবান' অবশ্য পাঠ্য।

সৈয়দ শামসুল হকের উপন্যাস “নিষিদ্ধ লোবান” কাহিনী খুব দীর্ঘ নয়, সম্ভবতঃ দুই কি তিনদিনের গল্প, কিন্তু সৈয়দ হকের সম্মোহনী গদ্য একটানে নিয়ে যায় চৌষট্টি পৃষ্ঠার উপন্যাসের শেষে। বিশাল অংশ জুড়ে আছে লাশ সরানোর, মাটি চাপা দেয়ার গল্প। টানটান বিবরণ।


ঢাকা, আগস্ট ০৪(বিডিলাইভ২৪)// এস আর
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.