সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্বজিৎ হত্যা মামলা: আপিলের রায় অাজ

2017-08-06 01:20:01

1780153008_1501960801.jpg
বিডিলাইভ রিপোর্ট :
রাজধানীর পুরান ঢাকায় বিশ্বজিৎ দাস হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের করা ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আসামিদের করা আপিলের রায় অাজ রোববার হাইকোর্টে দেওয়া হবে।

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ১৭ জুলাই রায়ের এ দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে এ মামলায় শুনানি করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান। আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী, এস এম শাহজাহান, লুতফর রহমান মণ্ডল, সৈয়দ আলী মোকাররম, সৈয়দ শাহ আলম প্রমুখ। পলাতক আসামিদের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী মোমতাজ বেগম।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান সাংবাদিকদের জানান, আটটি আপিল, সাতটি জেল আপিল ও ডেথ রেফারেন্সের ওপর হাইকোর্টে মোট ১৫ কার্যদিবস শুনানি হয়েছে। শুনানিতে রাষ্ট্রপক্ষে সাক্ষীদের জবানবন্দি ও সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে বিচারিক আদালত আসামিদের যে সাজা দিয়েছেন, তা বহাল রাখার জন্য আইনি যুক্তি তুলে ধরা হয়েছে।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের অবরোধ কর্মসূচি চলাকালে রাজধানীর পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রলীগ কর্মীরা দর্জি দোকানি বিশ্বজিৎ দাসকে হত্যা করেন। পরে নৃশংস এই হত্যাকাণ্ডের ঘটনায় করা মামলায় ২০১৩ সালের ১৮ ডিসেম্বর রায় ঘোষণা করেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল। রায়ে আটজনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত হলেন-রফিকুল ইসলাম শাকিল, মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জি এম রাশেদুজ্জামান শাওন, সাইফুল ইসলাম, কাইয়ুম মিঞা টিপু, রাজন তালুকদার ও মীর মো. নুরে আলম লিমন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত হলেন-এ এইচ এম কিবরিয়া, ইউনুস আলী, তারিক বিন জোহর তমাল, গোলাম মোস্তফা, আলাউদ্দিন, ওবায়দুর কাদের তাহসিন, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল-আমিন, রফিকুল ইসলাম, মনিরুল হক পাভেল, মোশাররফ হোসেন ও কামরুল হাসান। সাজাপ্রাপ্ত ২১ আসামির মধ্যে আটজন কারাগারে এবং বাকিরা পলাতক।

ঢাকা, 2017-08-06 01:20:01 (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি 0 বার পড়া হয়েছে