bdlive24

'সমুদ্র গবেষণার জন্য নোবিপ্রবি সর্বশ্রেষ্ঠ বিদ্যাপীঠ'

রবিবার আগস্ট ০৬, ২০১৭, ০৪:৩৭ পিএম.


'সমুদ্র গবেষণার জন্য নোবিপ্রবি সর্বশ্রেষ্ঠ বিদ্যাপীঠ'

নোবিপ্রবি প্রতিনিধি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগ কর্তৃক "সাসটেইনেবল একোয়া-কালচার এন্ড ফিশারিজ (Sustainable Aquaculture & Fisheries) শিরোনামে একটি সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ১০টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও মাছের পোনা অবমুক্তকরণের মধ্য দিয়ে এ আয়োজনের উদ্বোধন করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নোবিপ্রবি'র উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আবুল হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) ড. আবদুল্লাহ-আল মামুন।

আলোচনা সভায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান বলেন, 'সমুদ্র গবেষণার জন্য নোবিপ্রবি সর্বশ্রেষ্ঠ'। কারণ এখানে একই সঙ্গে রয়েছে কালো ও লবণাক্ত পানি, যা এ বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগকে অন্য বিশ্ববিদ্যালয় থেকে অনন্য করে তুলেছে।

আলোচনায় বক্তব্য প্রদানকালে প্রতিমন্ত্রী নারায়ন চন্দ বলেন, আমাদের দেশও বিশ্বের সাথে তাল মিলিয়ে সমুদ্র-সম্পদ গবেষণায় এগিয়ে যাচ্ছে। এ সময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন এবং সকলকে তার আদর্শে গড়ে উঠতে বলেন। তিনি বলেন, এ দেশকে স্বাধীন করতে চেয়েছিলেন অনেকেই কিন্তু বঙ্গবন্ধুর হাতে তা অর্জিত হয়। আর এ স্বাধীনতাকে ধরে রাখতে তিনি সবাইকে সৎ ও নিষ্ঠার সাথে চলতে বলেন।

অনুষ্ঠানের অন্যান্য আয়োজনের মধ্যে ছিল, কি-নোট পেপার প্রেজেন্টেশন, গবেষণামূলক পোস্টার পর্যবেক্ষণ, প্রাক্তন শিক্ষার্থীদের সংবর্ধনা ও বিভাগের ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা উপস্থাপন। এতে অংশগ্রহণ করেন উক্ত বিভাগের সকল শিক্ষক, বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে বিশিষ্ট মৎস্য বিজ্ঞানী ও নীতি নির্ধারক ড. মাহমুদুল করিমকে মৎস্য শিক্ষা গবেষণায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ আজীবন সন্মাননা পদক প্রদান করা হয়।


ঢাকা, আগস্ট ০৬(বিডিলাইভ২৪)// আর এ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.