bdlive24

পিরামিডে কোটি কোটি টাকার সম্পত্তির সন্ধান

রবিবার আগস্ট ০৬, ২০১৭, ০৫:০৮ পিএম.


পিরামিডে কোটি কোটি টাকার সম্পত্তির সন্ধান

বিডিলাইভ ডেস্ক: মিশরের গিজা পিরামিডকে ঘিরে দিন দিন রহস্য ঘনীভূত হচ্ছে। এর ভিতরে নাকি লুকিয়ে রাখা আছে কোটি কোটি টাকার সম্পত্তি। তারই সন্ধানে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা।

প্রত্নতত্ত্ববিদরা দাবি করছেন মিশরের দ্য গ্রেট গিজা পিরামিডের ভিতরে রয়েছে অনেক রহস্য।

৪৭৯ ফিট উঁচু গিজা পিরামিড ৪০০০ হাজার বছরের পুরনো। বিশ্বের সর্বাধিক প্রাচীন ধারার পিরামিড বলা হয় একে। সাত আশ্চর্যের মধ্যে এর রহস্যই সবথেকে বেশি। তা প্রকাশ্যে আনতেই এবার কোমর বেঁধে লেগে পড়েছেন বিজ্ঞানীরা। শুরু হয়েছে স্ক্যান পিরামিড নামে এক মিশন।

গিজা পিরামিড, যা বেশি পরিচিত খুফু পিরামিড নামে, তার রহস্য উন্মোচনের কাজ শুরু হয়েছে। একটি গোপন কক্ষ রয়েছে বলে দাবি করে বিজ্ঞানী মেহদি তায়োবি বলছেন, এখন সেই গোপন কক্ষটি খোঁজার কাজ চলছে।

সেই খোঁজপ্রক্রিয়ায় ব্যবহার করা হচ্ছে থার্মোগ্রাফি। তাপের সাহায্যে পিরামিডের ভেতরে কোথাও কি রয়েছে, তার সন্ধান পাওয়ার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। আরও একটি চেম্বার রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে এখনও সে সম্পর্কে নিশ্চিত কোনও তথ্য মেলেনি।

ইজিপ্টের কনিষ্ঠতম ফ্যারাও তুতেনখামেনের মমি আবিষ্কারের পাশাপাশি, উদ্ধার হয়েছিল বিপুল সম্পত্তি। সেভাবেই রানি নেফারতিতির সমাধিও আবিষ্কৃত হবে বলে আশা করছেন তারা। ফ্যারাও আকেনাতেনের স্ত্রী নেফারতিতি জীবিত থাকাকালীন খুব শৌখিন ছিলেন বলে ইতিহাস জানায়।

তাই তার সমাধিস্থলেও থাকতে পারে গোপন কক্ষ, যেখানে হয়তো লুকিয়ে আছে মূল্যবান অনেক কিছু। তারই সন্ধানের খোঁজ চলছে।


ঢাকা, আগস্ট ০৬(বিডিলাইভ২৪)// জেড ইউ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.