সর্বশেষ
শুক্রবার ৫ই মাঘ ১৪২৪ | ১৯ জানুয়ারি ২০১৮

ইন্দোনেশিয়ার মজাদার খাবার 'আয়াম বালি'

সোমবার ৭ই আগস্ট ২০১৭

21972730_1502082005.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রায় বাসাতেই মুরগির মাংস নিত্যদিনের আইটেম। প্রতিদিন একই রকম রান্না খেতে কারোরই ভালো লাগে না। এই মুরগির মাংসটাকেই ভিন্নভাবে রান্না করা গেলে দারুণ হতো, তাই না? ইন্দোনেশিয়ার একটি মজাদার খাবার আয়াম বালি। আয়াম বালি মুরগির মাংস দিয়ে রান্না হয় আয়াম বালি। আয়াম বালি খাবারে পাবেন মুরগির মাংসের ভিন্ন এক স্বাদ।

জেনে নিন ইন্দোনেশিয়ার মজাদার খাবার আয়াম বালি রান্না রেসিপি-

উপকরণ:
মুরগির টুকরো (হাড়ছাড়া) ২০০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, ময়দা পরিমাণমতো, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, লাল মরিচ ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, বাদাম বাটা ৩ টেবিল চামচ, লবণ, চিনি পরিমাণমতো, সয়াসস ১ টেবিল চামচ, নারকেল দুধ আধাকাপ, মুরগির স্টক আধা কাপ।

প্রস্তুত প্রণালী:
মুরগির টুকরোগুলোয় লবণ, আদা ও রসুন বাটা মিশিয়ে সামান্য ময়দা মাখিয়ে ভেজে সরিয়ে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে কুচানো পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভাজতে থাকুন। এর সঙ্গে মরিচ, আদাবাটা, রসুনবাটা, বাদামবাটা দিয়ে নাড়তে থাকুন।

এর কিছুক্ষণ পর এতে মুরগির স্টক ও মুরগির টুকরো দিয়ে কষাতে থাকুন। একটু পর এর সঙ্গে নারকেলের দুধ, সয়াসস, চিনি ও লবণ দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না গ্রেভি ঘন হয়। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ঢাকা, সোমবার ৭ই আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 12 বার পড়া হয়েছে