bdlive24

চীনের সাথে শান্তি চেয়ে সমালোচনার মুখে ভারতীয় বক্সার

সোমবার আগস্ট ০৭, ২০১৭, ১১:০০ এএম.


চীনের সাথে শান্তি চেয়ে সমালোচনার মুখে ভারতীয় বক্সার

বিডিলাইভ ডেস্ক: ভারত আর চীনের মধ্যে সীমান্ত উত্তেজনা কমানোর লক্ষ্যে ভারতীয় বক্সার ভিজেন্দার সিং তার চ্যাম্পিয়নশিপ শিরোপার বেল্টটি চীনা প্রতিপক্ষকে ফিরিয়ে দেয়ার প্রস্তাব করেছেন। মুম্বাইয়ে ডাব্লিউ বিও ওরিয়েন্টাল সুপার মিডলওয়েট লড়াইয়ে সিং চীনা বক্সার জুলপিকার মাইমাইটিয়ালিকে হারিয়ে গতকালই এই শিরোপা জেতেন।

কিন্তু পরে তিনি বলেন, এই বিজয়কে তিনি 'চীন-ভারত মৈত্রী'র উদ্দেশ্যে নিবেদন করতে চান এবং এর এজন্য বিজয়ীর বেল্টটি তিনি ফেরত দিতে প্রস্তুত বলে জানান। কিন্তু তার চীনা প্রতিপক্ষ সেটি গ্রহণ করবেন কি না, কিংবা বক্সিং কর্তৃপক্ষ আদৌ সেটি হতে দেবে কি না, তা এখনও পরিষ্কার নয়।

ভারতের ভূখণ্ডের ডোকলাম উপত্যকা এবং চীনের ডংল্যাং উপত্যকার মধ্য দিয়ে চীনা কর্তৃপক্ষ একটি সড়ক নির্মাণের পরিকল্পনা করলে গত জুন মাস থেকে দু'দেশের মধ্যে বিবাদ বাধে। এই পটভূমিতে মু্ম্বাইয়ের এই বক্সিং ম্যাচটি নিয়ে মানুষের আগ্রহ ছিল ব্যাপক।

আর এতে জয়লাভ করার পর ভিজেন্দার সিং দেশের মানুষের প্রশংসা কুড়িয়েছেন। কিন্তু চীনের প্রতি তার শান্তির বাণীকে অনেকেই খুব একটা সুনজরে দেখছেন না।

যোগ ব্যায়াম গুরু বাবা রামদেভ এই ঘটনাটি নিয়ে টুইট করেছেন, 'চীন মুম্বাইতে গো-হারা হেরেছে, একই ঘটনা ঘটবে ডোকলামেও।'

ভারত আশংকা করছে, ডোকলাম এলাকায় ওই সড়কটি নির্মিত হলে উত্তর-পূর্ব রাজ্যগুলোর সাথে মুল ভারতের সংযোগ রক্ষাকারী 'চিকেন্স নেক' নামে পরিচিত ২০ কি. মি. প্রস্থের গুরুত্বপূর্ণ ভূখণ্ডের ওপর চীনের প্রভাব আরো বাড়বে। সূত্র: বাবিসি


ঢাকা, আগস্ট ০৭(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.