সর্বশেষ
শনিবার ৬ই শ্রাবণ ১৪২৫ | ২১ জুলাই ২০১৮

আশিয়ান সিটি প্রকল্পে নিষেধাজ্ঞা থাকছে

সোমবার, আগস্ট ৭, ২০১৭

1180575359_1502095674.jpg
বিডিলাইভ রিপোর্ট :
রাজধানীর উত্তরা ও এয়ারপোর্ট-সংলগ্ন আশিয়ান ল্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের প্রকল্পের (উত্তরখান, দক্ষিণখানসহ চার মৌজা) কার্যক্রমে নিষেধাজ্ঞা থাকছে। একই সঙ্গে রিট আবেদনকারী ও রাষ্ট্রপক্ষ প্রকল্পের বিষয়ে হাইকোর্টের দেওয়া রিভিউ রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি পেয়েছে।

আজ সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ ‘লিভ টু আপিল’ মঞ্জুর করে এই আদেশ দিয়েছেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী ড. কামাল হোসেন, ফিদা এম কামাল, সৈয়দা রিজওয়ানা হাসান ও সাঈদ আহমেদ কবির। আশিয়ান সিটির পক্ষে ছিলেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী।

প্রকল্প অবৈধ ঘোষণা বাতিল করে হাইকোর্টের দেওয়া রিভিউর রায়ের কার্যকারিতা স্থগিত করতে আদেশ দেয়া হয়েছে। সঙ্গে চার সপ্তাহের মধ্যে লিভ টু আপিলকারীপক্ষকে সংক্ষিপ্তসার জমা দিতে বলেছেন আদালত।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও রিট আবেদনকারীপক্ষের করা পৃথক দুই আবেদনের শুনানি নিয়ে গত বছরের ২২ আগস্ট আপিল বিভাগ প্রকল্পের কার্যক্রমে নিষেধাজ্ঞা দিয়ে পক্ষগুলোকে নিয়মিত লিভ টু আপিল করতে বলেন। এরপরই আবেদনকারীপক্ষ লিভ টু আপিল করে, যা আজ শুনানির জন্য ওঠে।

পরে রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী সাঈদ আহমেদ কবির বলেন, হাইকোর্টের দেওয়া রিভিউ রায়ের কার্যকারিতা স্থগিত করেছেন আপিল বিভাগ। প্রকল্পের কার্যক্রমে নিষেধাজ্ঞা বহাল রয়েছে। পৃথক দুটি লিভ টু আপিল মঞ্জুর করে আপিল বিভাগ এই আদেশ দিয়েছেন।

উল্লেখ্য, ২০০৬ সালে কাজ শুরু হওয়া দক্ষিণখানে আশিয়ান সিটি প্রকল্পের অনুমোদনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১২ সালের ২২ ডিসেম্বর একটি রিট আবেদন করে আটটি সংগঠন। আশকোনা হাজি ক্যাম্পের পূর্ব দিকে আশিয়ান সিটি প্রকল্পটির অবস্থান।

ঢাকা, সোমবার, আগস্ট ৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন