bdlive24

ঢাবিতে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু

সোমবার আগস্ট ০৭, ২০১৭, ০৮:৫২ পিএম.


ঢাবিতে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু

ঢাবি প্রতিনিধি: আজ সোমবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ২৯ আগস্ট মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্ট, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা গতবারের মতোই রাখা হয়েছে। কিছু নতুন বিভাগ চালু হওয়ায় এবং কিছু বিভাগ ও ইনস্টিটিউটে আসন বৃদ্ধি করায় মোট আসনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র/ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে।

এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা রয়েছে ৭০৫৩টি। এর মধ্যে ক-ইউনিটে ১৭৬৫টি, খ-ইউনিটে ২৩৬৩টি, গ-ইউনিটে ১২৫০টি, ঘ-ইউনিটে ১৫৪০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৬৮০০টি। এছাড়া, জাপান স্টাডি বিভাগেও এবছর শিক্ষার্থী ভর্তি করা হবে বলে উপাচার্য জানান। এই বিভাগে আসন রয়েছে ৩০টি।

এ বছরও ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারণ করা হয়েছে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ৩০ আগস্ট ২০১৭। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩০ আগস্ট বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘ক’, ‘খ’, ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১২ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

বিস্তারিত তথ্য ওয়েব সাইট (http://admission.eis.du.ac.bd) থেকে জানা যাবে। ইতোমধ্যেই ভর্তি বিজ্ঞপ্তি বিভিন্ন পত্রিকায় প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারিগরি সহায়তায় এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া পরিচালিত হবে বলে উপাচার্য জানান। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তির মাধ্যমে অবগত করবে।


ঢাকা, আগস্ট ০৭(বিডিলাইভ২৪)// এ এম
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.