সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

দ. কোরিয়ার আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান উ. কোরিয়ার

2017-08-08 00:54:30

1254694357_1502132070.jpg
বিডিলাইভ ডেস্ক :
উ. কোরিয়া দ. কোরিয়ার আলোচনার প্রস্তুাব প্রত্যাখ্যান করেছে। উভয়দেশের পররাষ্ট্রমন্ত্রীর ব্যতিক্রমী এক বৈঠকে পিয়ংইয়ং আলোচনার এ প্রস্তুাব প্রত্যাখ্যান করে।

এদিকে এর আগে শনিবার জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।
সোমবার সিউলের সংবাদ সংস্থা ইয়োনহাপ একথা জানায়। খবর এএফপি’র।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে টেলিফোনে আলাপকালে কোরীয় সমস্যার শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানানোর প্রেক্ষাপটে উভয় পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকটি হয়।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আঞ্চলিক ফোরাম আসিয়ান সম্মেলন উপলক্ষে রোববার রাতে আয়োজিত এক নৈশভোজে তাদের মধ্যে এ সাক্ষাত ঘটে।

ইয়োনহাপ জানায়, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাং কিউং-ওয়াহ্ উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়োং-হো’র সঙ্গে করমর্দন করেন।

এ সময় কাং কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনা নিরসনে সিউলের সামরিক আলোচনার প্রস্তাব গ্রহণ এবং বিভক্ত হয়ে পড়া পরিবারের সদস্যদের মধ্যে মিলন ঘটাতে নতুন করে আলোচনায় বসার জন্য রি’য়ের প্রতি আহ্বান জানান।

তবে তার এই প্রস্তাব প্রত্যাখ্যান করে রি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে যখন দক্ষিণ কোরিয়ার দোসররা যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে উত্তর কোরিয়াকে চাপ দিচ্ছে, ঠিক সেই মুহূর্তে এ ধরনের প্রস্তাবে যথেষ্ট আন্তরিকতার অভাব রয়েছে।’

কাং আবারও ‘দক্ষিণ কোরিয়ার আন্তরিকতায় কোন ঘাটতি নেই’ বলে উল্লেখ করেন এবং আলোচনার জন্য সামনে এগিয়ে আসতে উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানান।

এদিকে বিশ্লেষকরা আশংকা করছেন, কোরীয় উপদ্বীপে প্রথাগত যুদ্ধ শুরু হলে কয়েক মাসের মধ্যে ১০ লাখ লোক হতাহত হতে পারে।

ঢাকা, 2017-08-08 00:54:30 (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি 0 বার পড়া হয়েছে