সর্বশেষ
শনিবার ৬ই শ্রাবণ ১৪২৫ | ২১ জুলাই ২০১৮

রক্তস্বল্পতা দূর হবে যেসব খাবারে

মঙ্গলবার, আগস্ট ৮, ২০১৭

2052069360_1502168563.jpg
বিডিলাইভ রিপোর্ট :
রক্তে হিমোগ্লোবিনের অভাব হলে রক্তস্বল্পতা হয় আর এতে করে শরীর দুর্বল হয়ে পড়ে। এ ছাড়া মাথা ব্যথা, মাথা ঘোরা, চোখে অন্ধকার দেখা, অল্প পরিশ্রমে হাঁপিয়ে ওঠা, বুক ধড়ফড় করা, মাথা ঝিমঝিম করা, মেজাজ খিটখিটে হওয়া, কাজকর্মে অনীহা, অনিদ্রা, অল্পতে মনোযোগ নষ্ট হওয়া, নখে গর্ত, খাবারে অরুচি, বমির ভাব, হজমে ব্যাঘাত ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এতে রোগপ্রতিরোধ ক্ষমতাও কমে যায়। এ ক্ষেত্রে কয়েকটি খাবারে সমস্যার সমাধান হতে পারে।

কলিজা
রক্তস্বল্পতা দূর করার জন্য অত্যন্ত কার্যকর একটি খাবার কলিজা। এটি আয়রনের ঘাটতি দূর করে। খাসি বা গরুর কলিজায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। এটি আদতে রক্তস্বল্পতা দূর করতে ভূমিকা রাখে।

ডিম
ডিমে রয়েছে প্রচুর প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান। প্রতিদিন ডিম খেলে পুষ্টিহীনতার কারণে সৃষ্ট রক্তস্বল্পতা দূর হয়। শরীরের জন্য ডিমের ক্ষতিকর প্রভাবও খুব কম হওয়ায় রক্তস্বল্পতা দূর করার অত্যন্ত কার্যকর উপাদান ডিম।

কচু ও সবুজ শাকসবজি
রক্তস্বল্পতা দূর করতে পারে কচুর শাক ও সবুজ শাকসবজি। দেহে ফলিক অ্যাসিড এবং আয়রনের ঘাটতি দূর করে রক্তস্বল্পতা থেকে পরিত্রাণ দেয় সবুজ শাকসবজি। বিশেষ করে কচুশাক, বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি খুবই কার্যকর।

মাছ
মাছ অত্যন্ত ভালো আয়রনের উৎস। সামুদ্রিক মাছ ছাড়াও শিং, ইলিশ, ভেটকি, টেংরা ইত্যাদি মাছে রয়েছে প্রচুর আয়রন। প্রতিদিনের খাদ্যতালিকায় মাছ রাখলে তা রক্তস্বল্পতা থেকে দূরে রাখবে।

ডাল
ডাল রক্তের হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। প্রতিদিনের খাদ্যতালিকায় ডাল রাখা যেতে পারে। মসুর, মুগ কিংবা মাস কলাইয়ের ডাল হলে ভালো।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন