bdlive24

ক্যান্সার প্রতিরোধসহ গোলমরিচের উপকারিতা

মঙ্গলবার আগস্ট ০৮, ২০১৭, ০২:১৭ পিএম.


ক্যান্সার প্রতিরোধসহ গোলমরিচের উপকারিতা

বিডিলাইভ ডেস্ক: গোলমরিচ ক্যান্সার প্রতিরোধ করে। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি গোলমরিচের রয়েছে নানা স্বাস্থ্যগুণ। এই উপকরণে রয়েছে উল্লেখযোগ্য কিছু স্বাস্থ্য উপকারিতা।

ক্যান্সার প্রতিরোধক:
গোলমরিচ ক্যান্সার প্রতিরোধ করে। কিন্তু এর গুণাগুণ আরও বেড়ে যায় যখন হলুদের সঙ্গে গোলমরিচ মেশানো হয়। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ফ্লেভোনয়েড, ক্যারোটিন ও অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্ষতিকর ফ্রি রেডিক্যালস অপসারণ করে। ভালো ফলাফলের জন্য রান্নায় ব্যবহারের পরিবর্তে খাবারের সঙ্গে আলাদা করে গোলমরিচ গুঁড়া খান।

হজম উদ্দীপক:
গোলমরিচ পাকস্থলীতে উদ্দীপকের কাজ করে। এটি পাকস্থলীতে অতিরিক্ত হাইড্রোক্লোরিক এসিড নিঃসরণে সাহায্য করে। যা খাদ্যের প্রোটিন হজমে সহায়ক।

ঠাণ্ডা-কাশি থেকে মুক্তি:
গোলমরিচ অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। ঠাণ্ডা থেকে মুক্তি পেতে এক চা-চামচ মধুর সঙ্গে এক চিমটি গোলমরিচ গুঁড়া দিয়ে খেলে উপকার পাবেন। এছাড়াও দূষণ, ফ্লু ও ভাইরাল ইনফেকশনের কারণে চেস্ট কনজেশন হলেও গোলমরিচ খেতে পারেন। এটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবেও পরিচিত।

ওজন হ্রাস:
ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ গোলমরিচ দেহের ফ্যাট সেলকে ভাঙতে সাহায্য করে ও বিপাক প্রক্রিয়া সচল রাখে। এটি শরীর থেকে অতিরিক্ত পানি ও ক্ষতিকারক টক্সিন দূর করে। তবে নির্দিষ্ট পরিমাণের বেশি গোলমরিচ খাওয়া যাবে না। খাবারের সঙ্গে এক চিমটিই যথেষ্ট।

মানসিক অবসাদ দূর:
গোলমরিচ মস্তিষ্কে উদ্দীপক হিসেবে কাজ করে। মস্তিষ্ককে অ‍ারও সক্রিয় করে ও সঠিকভাবে কাজ করতে সহায়তা করে।


ঢাকা, আগস্ট ০৮(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.