সর্বশেষ
শুক্রবার ১১ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৫ মে ২০১৮

পৌর উন্নয়নে এডিবি'র ২০০ মিলিয়ন ডলার

বুধবার, আগস্ট ৯, ২০১৭

446712688_1502271028.jpg
বিডিলাইভ রিপোর্ট :
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশে পৌরসভার অবকাঠামো সেবা প্রদান ও পরিচালনা কার্যক্রম জোরদার করতে ২০০ মিলিয়ন ডলার প্যাকেজ ঋণ অনুমোদন করেছে।

ঋণ অনুমোদনের পর এডিবি’র আরবান ডেভেলপমেন্ট স্পেশালিস্ট আলেকজান্ড্রা ভোগল বলেন, এই অতিরিক্ত অর্থায়ন ৩য় আরবান গভর্নেন্স এ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট বাস্তবায়নে সহায়তা করবে। এর মাধ্যমে পৌরসভাগুলোর সেবা প্রদান কার্যক্রম ও পরিবেশ উন্নয়নে জোর দেয়া হবে।

এডিবি প্রথম পর্বে ২০০৩-২০০৭ সালে ২৭টি পৌরসভায় ৬৫ মিলিয়ন ডলার ও দ্বিতীয় পর্বে ২০০৮-২০১৬ সালে ৫১ পৌরসভায় ৮৭ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে।

২০১৪ সালে ১২৫ মিলিয়ন ঋণে বাস্তবায়নাধীন তৃতীয় পর্বে এই অতিরিক্ত অর্থায়নে জলবায়ু সহিষ্ণুতা ও বৈশ্বিক সমতার উপর গুরুত্বারোপ করা হবে। তৃতীয় পর্বে রয়েছে মোট ৩'শ ১ মিলিয়ন জনসংখ্যার ৩৫টি পৌরসভা।

এই অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে তৃতীয় পর্বে এডিবি মোট ঋণের পরিমাণ দাঁড়ালো ৩২৫ মিলিয়ন ডলার। এ দিয়ে ৬'শ কিলোমিটার সড়ক, ৩'শ কিলোমিটার নর্দমা এবং ১৮০ কিলোমিটার পানি সরবরাহ পাইপ লাইন স্থাপন, সংস্কার ও নির্মাণ করা হবে।

এ প্রকল্পে বস্তি আছে এমন পৌরসভায় বস্তি উন্নয়ন এবং ১৪ পৌর প্রকল্পে আবর্জনা ও ২০ পৌর প্রকল্পে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার স্থান নির্মাণ বা উন্নয়ন করা হবে।

তৃতীয় পর্বে কর রেকর্ড ও বিল প্রদান ব্যবস্থা কম্পিউটারাইজেশনের চলমান কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে দারিদ্র্য হ্রাস, লৈঙ্গিক বিষয়, বস্তি উন্নয়ন, সামাজিক অংশগ্রহণ এবং পৌরসভার আর্থিক ব্যবস্থাপনার গতিশীলতার ওপর জোর দেয়া হবে। এই প্রকল্পের বাস্তবায়নের সময় হচ্ছে ২০১৭ থেকে ২০২১ সাল।

ঢাকা, বুধবার, আগস্ট ৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি বার পড়া হয়েছে