সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

ইরান থেকে তেল কেনা আরো কমিয়েছে ভারত

2017-08-09 20:09:18

1473421658_1502287758.jpg
বিডিলাইভ ডেস্ক :
ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে অপরিশোধিত তেল কেনা আরো কমিয়েছে ভারত। পারস্য উপসাগরে ইরানের একটি গ্যাসক্ষেত্রের উন্নয়নের বিষয়ে সৃষ্ট টানাপড়েনের কারণে ভারত এ সিদ্ধান্ত নিয়েছে।

আজ বুধবার প্রকাশিত রয়টার্সের নতুন তথ্য অনুসারে, জুলাই মাসে ইরান থেকে ভারতের তেল কেনার পরিমাণ শতকরা ১৬.৩ ভাগ কমেছে। ভারত বর্তমানে ইরান থেকে প্রতিদিন চার লাখ ১৪ হাজার ৯০০ ব্যারেল তেল কিনছে। গত বছরের চেয়ে এ পরিমাণ শতকরা ২০.৭ ভাগ কম।

ধারণা করা হচ্ছে- চলতি মাসে ইরান থেকে ভারতের দৈনিক তেল কেনার পরিমাণ দাঁড়াবে তিন লাখ ১০ হাজার ব্যারেল। ইরান থেকে তেল কেনা কমিয়ে দেশটি ইরাক থেকে তেল কেনা বাড়িয়েছে।

২০১৮ সালে ইরান থেকে তেল কেনার পরিমাণ এক-চতুর্থাংশ কমানোর পরিকল্পনা নিয়েছে ভারত। এর কারণ হিসেবে বলা হচ্ছে- পারস্য উপসাগরে ফারজাদ বি গ্যাস ফিল্ডের উন্নয়নের কাজে ভারত ইরানের কাছে ব্যতিক্রমধর্মী ছাড়ের দাবি জানিয়ে আসছে। কিন্তু ভারতের সে দাবিতে সাড়া দেয়নি ইরান।

ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহকে নতুন করে একই পদের জন্য প্রেসিডেন্ট রুহানি প্রস্তাব করার ফলে ভারতের সামনে ফারজাদ গ্যাসফিল্ড উন্নয়নের আশা ক্ষীণ হয়ে আসছে। ভারতের বাড়তি দাবির কাছে জাঙ্গানেহ মোটেই ছাড় দিতে চাননি এবং মে মাসে তিনি বলেছিলেন, ভারত ওই গ্যাসফিল্ডের উন্নয়ন না করলে তেহরান রাশিয়ার গ্যাজপ্রমের সঙ্গে চুক্তি করবেন।

ঢাকা, 2017-08-09 20:09:18 (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি 0 বার পড়া হয়েছে