bdlive24

চোখের সুস্থতায় পাঁচ খাবার

বুধবার আগস্ট ০৯, ২০১৭, ০৮:৪৩ পিএম.


চোখের সুস্থতায় পাঁচ খাবার

বিডিলাইভ ডেস্ক: ঘুম ভাঙ্গার পর থেকে ঘুমানোর আগে পর্যন্ত আমাদের দেহের যে অঙ্গটি সব থেকে বেশি কাজ করে, তা হলো আমাদের চোখ।

চোখ মানুষের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই সুন্দর চোখ দুটিকে সুস্থ রাখতে প্রয়োজন সুষম খাদ্যের।

যেমন আমরা সকলেই জানি প্রচুর সবুজ শাক-সবজি এবং তরতাজা ফলমূল খেলে চোখের দৃষ্টি স্বচ্ছ হয়। তবে বর্তমান সমীক্ষা এমন পাঁচটি খাবারের সন্ধান দিয়েছে যা চোখকে আরো ভালো রাখবে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ উপাদান যেমন ভিটামিন সি, লুটেইং লবণ, জিঅ্যাক্সান্থিন লবণ সমৃদ্ধ খাবার চোখের দৃষ্টিশক্তি হ্রাসজনিত সমস্যা এবং ছানি পড়া থেকে চোখকে রক্ষা করে। লেবু জাতীয় ফল যেমন জাম্বুরা ও মানডারিন এছাড়া আঙুর জাতীয় ফল যেমন জাম, স্ট্রবেরি ইত্যাদিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এবং চোখের জন্য অত্যন্ত উপকারী।

বিভিন্ন শাক সবজিতেও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। বিশেষ করে সবুজ শাক সবজি যেমন ক্যাপসিকাম, বাঁধাকপি, পালং, এছাড়া আরও বিভিন্ন ধরণের সবুজ শাকেও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

গাজর চোখের জন্য অত্যন্ত উপকারী এর বিটা-ক্যারোটিন উপাদানটির জন্য। এছাড়াও গাজর ভিটামিন ‘এ’ সমৃদ্ধ সবজি। এটি চোখের রেটিনার কার্যক্ষমতা বৃদ্ধি করে। তবে যারা গাজর খেতে চান না তাদের জন্য যেকোনো ধরণের কমলা রঙের ফল বা সবজি যেমন পাকা আম, মিষ্টি আলুও ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবার।

চোখের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে ওমেগা ৩ সমৃদ্ধ খাবার। প্রতিদিনের খাবারের মেনুতে হার্টের জন্য উপকারী খাবার যেমন বিভিন্ন সামুদ্রিক মাছ এবং তিসির দানা শরীরের ওমেগা ৩ ঘাটতি মেটাতে কাজে দিবে।

ভিটামিন ‘ই’ ও জিঙ্ক সমৃদ্ধ খাবার চোখের দৃষ্টিশক্তি হ্রাসজনিত সমস্যা দূর করে। পালং শাক এবং কাঠবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ই’ রয়েছে এবং ডিম জিঙ্কের ঘাটতি পূরণ করে।


ঢাকা, আগস্ট ০৯(বিডিলাইভ২৪)// ম. উ
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.