সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

‘উ.কোরিয়ার উস্কানি সহ্য করবে না জাপান’

2017-08-10 15:17:02

923448652_1502356622.jpeg
বিডিলাইভ ডেস্ক :
উত্তর কোরিয়ার উস্কানিমূলক কর্মকাণ্ড কখনই সহ্য করবে না জাপান। জাপানের ওপর দিয়ে গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পরিকল্পনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী এমন কথা জানানোর পর টোকিও সরকার বৃহস্পতিবার এ কথা বলেছে।

জাপান সরকারের প্রধান মুখপাত্র ইয়োশিহিদ সুগা বলেন, ‘বর্তমান সময় পর্যন্ত উত্তর কোরিয়ার প্ররোচনামূলক কর্মকাণ্ড জাপানসহ এ অঞ্চল এবং আন্তর্জাতিক মহলের নিরাপত্তার ক্ষেত্রে অবশ্যই উস্কানিমূলক। আমরা কোন ভাবেই তাদের এ ধরনের কর্মকাণ্ড সহ্য করতে পারি না।’

এর আগে জাপান তাদের ভূ-খন্ডের জন্য হুমকি উত্তর কোরিয়ার এমন ক্ষেপণাস্ত্র বা রকেটকে গুলি করে ভূ-পাতিত করার অঙ্গীকার করেছিল। কিন্তু সুগা তাদের বর্তমান কৌশলের ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকার করলেও বলেছেন, জাপানের সামরিক বাহিনী দেশকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

তিনি আরো বলেন, ‘এ অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি মারাত্মকভাবে নাজুক হওয়ার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের প্রতিরোধ শক্তি বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

প্রেসিডেন্ট ট্রাম্পও বলেছেন উত্তর কোরিয়াকে মোকাবেলায় যেকোন ধরনের পদক্ষেপ গ্রহণে তারা প্রস্তুত। সরকারও যে কোন পদক্ষেপকেই স্বাগত জানাবে।

তিনি জানান, জাপান ও যুক্তরাষ্ট্র পরস্পর নিবিড়ভাবে আলোচনা করছে। আগামী ১৭ আগস্ট উভয় দেশের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রিদের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে।

ঢাকা, 2017-08-10 15:17:02 (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি 0 বার পড়া হয়েছে