সর্বশেষ
বৃহঃস্পতিবার ৪ঠা মাঘ ১৪২৪ | ১৮ জানুয়ারি ২০১৮

পাউরুটি দিয়ে তৈরি করুন 'লালমোহন মিষ্টি'

শনিবার ১২ই আগস্ট ২০১৭

2023012681_1502515546.jpg
বিডিলাইভ ডেস্ক :
মিষ্টি তৈরির একটি কমন উপাদান ছানা। সব মিষ্টিতেই কমবেশি ছানা ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু ছানা ছাড়াও যে মিষ্টি তৈরি করা যায় আজকের রেসিপি তারই উদাহরণ। যাদের ছানায় সমস্যা তাড়া বাড়িতে সহজেই তৈরি করতে পারেন এই মিষ্টি।

উপকরণ:
শক্ত অংশ কেটে ফেলা পাউরুটি ৮ পিস, ঘন দুধ ৬ টেবিল চামচ, চিনি ১ কাপ, এলাচ গুঁড়ো ১/৪ চা চামচ, কিশমিশ ১০-১২ টি, পানি দেড় কাপ, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালী:
প্রথমে একটি প্যানে পানি ও চিনি মিশিয়ে ৫-৭ মিনিট জ্বাল দেয়া শুরু করুন। শিরা জ্বাল দেয়ার মাঝেই একটি বাটিতে পাউরুটির টুকরোগুলো হাতে ছোট ছোট টুকরো করে রাখুন এবং ১-২ চামচ দুধ দিয়ে মাখাতে থাকুন। একসাথে দুধ ঢেলে দেবেন না। ১-২ চামচ করে ঢেলে পাউরুটির টুকরো হাতে মেখে মসৃণ করতে থাকুন। ডো নরম ও মসৃণ করতে যতোটা দুধের প্রয়োজন আপনি ব্যবহার করতে পারেন। কারণ অনেক সময় রুটি বেশী ড্রাই হলে বেশী দুধের প্রয়োজন।

এরপর মসৃণ ডো থেকে ছোট ছোট বলের মতো তৈরি করে নিন। বলগুলো হাতে গোল করে নিয়ে মাঝে একটি করে কিশমিশ ভরে দিতে পারেন স্বাদ বাড়ানোর জন্য। সম্পূর্ণ মিশ্রণ দিয়ে মিষ্টি তৈরি করে নিন।

এবার শিরা ফুটে উঠলে এতে এলাচ গুঁড়ো দিয়ে অল্প আঁচে আরও ৮-১০ মিনিট জ্বাল দিতে থাকুন।

অন্যদিকে একটি কড়াইয়ে অর্ধেক ডুবো তেলে ভাজা যায় এমন তেল দিতে তেল গরম করে চুলার আঁচ একেবারে কমিয়ে নিন। তেলে মিষ্টিগুলো দিয়ে সাবধানে ভাজতে থাকুন। অল্প আঁচেই ভাজুন প্রথমে তারপর হালকা বাদামী রঙের হয়ে এলে চুলার আঁচ মাঝারী করে দিন। ভালো করে সবদিক সমান ভাবে লালচে করে ভেজে নিন।
   
এরপর ৩-৪ মিনিট পর ভাজা হয়ে এলে একটি কিচেন টিস্যুর উপরে তুলে রাখুন বাড়তি তেল ঝরে যাবে। এরপর বলগুলো গরম থাকতেই শিরাতে দিয়ে দিন এবং ৩-৪ মিনিট শিরাতে রেখে জ্বাল দিন।

এরপর চুলা বন্ধ করে ৮-১০ মিনিট শিরাতেই রেখে দিন। এবার ডিশে তুলে উপরে পেস্তা বা কাজু বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ঢাকা, শনিবার ১২ই আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 60 বার পড়া হয়েছে