সর্বশেষ
রবিবার ১২ই ফাল্গুন ১৪২৪ | ২৫ ফেব্রুয়ারি ২০১৮

ঢাকার বাজারেও আসছে প্রচুর ইলিশ, দামও কম

2017-08-12 12:55:40

1500610120_1502520940.jpeg
বিডিলাইভ রিপোর্ট :
গত এক সপ্তাহ ধরে দেশের গণমাধ্যমগুলোর খবর অনুসারে প্রতিদিনই মাঝ নদী এবং সাগরে প্রচুর ইলিশ ধরা পড়ছে জেলের জালে। উপকূলীয় এলাকার মাছের আড়তে ইলিশের ছড়াছড়ির পর এবার ঢাকার বাজারেও এসেছে প্রচুর ইলিশ। রাজধানীর বাজারেও কমেছে ইলিশের দাম।

সপ্তাহ ব্যবধানে ১ কেজি সাইজের ইলিশের দাম পিস প্রতি কমেছে ৩০০ টাকার মতো। ৮০০ গ্রাম, ৬০০ গ্রাম বা ৫০০ সাইজের ইলিশের দামও কমেছে অনেকটাই।

ব্যবসায়ীরা বলছেন, এখন পুরো ইলিশের মৌসুম না হলেও বাজারে ইলিশের যোগান বেড়েছে, আর একারণে দামেও এর প্রভাব পরেছে।

শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ১ কেজি ওজনের প্রতিটি ইলিশ পাওয়া গেছে ১২০০ টাকা থেকে ১৩০০ টাকার মধ্যে। মোহাম্মদপুর, কারওয়ান বাজার, হাতিরপুল, শান্তিনগর ও কাজীপাড়া বাজারে  ৫০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হয়েছে ২৫০-৩০০ টাকায়।

এছাড়া ৮০০ গ্রাম ওজনের ইলিশ কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৮০০ টাকায় এবং ১ কেজি ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১৩০০ টাকা দরে।

অথচ এক সপ্তাহ আগে ওইসব বাজারে ১ কেজি ওজনের একটি ইলিশ বিক্রি হয় ১ হাজার ৬০০ টাকায়। ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের  ইলিশ বিক্রি হয় ৯০০ টাকা। আর ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়  ৬০০ টাকা কেজি হিসেবে।

তবে দেশের জাতীয় সম্পদ হিসেবে ইলিশের দাম সব সময় মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখলে সবার জন্য ভালো হবে।

ওয়ার্ল্ড ফিশের পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের মোট ইলিশের ৬৫ শতাংশ উৎপাদিত হয় বাংলাদেশে। ভারতে ১৫ শতাংশ, মিয়ানমারে ১০ শতাংশ, আরব সাগর তীরবর্তী দেশগুলো এবং প্রশান্ত ও আটলান্টিক মহাসাগর তীরবর্তী দেশগুলোতে বাকি ইলিশ ধরা পড়ে। ইলিশ আছে—বিশ্বের এমন ১১টি দেশের মধ্যে ১০টিতেই ইলিশের উৎপাদন কমছে। একমাত্র বাংলাদেশেই ইলিশের উৎপাদন বাড়ছে।

ঢাকা, 2017-08-12 12:55:40 (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি 0 বার পড়া হয়েছে