bdlive24

অবিরাম বর্ষণে দিনাজপুরের নিম্নাঞ্চল প্লাবিত

শনিবার আগস্ট ১২, ২০১৭, ০৩:০৭ পিএম.


অবিরাম বর্ষণে দিনাজপুরের নিম্নাঞ্চল প্লাবিত

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে: দু’দিনের হালকা ও ভারী বর্ষণে দিনাজপুরে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যার আশংকা দেখা দিয়েছে। ডুবে গেছে, রাস্তা-ঘাট, পুকুর, জলাশয় ও ফসলী জমি। এতে ব্যাপক ক্ষয়-ক্ষতি’র আশংকা দেখা দিয়েছে। পূণর্ভবা ও আত্রাই নদীর পানি বিপদসীমার এক সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে জেলার বেশ কিছু এলাকায় পানি ঢুকে প্লাবিত হয়ে পড়েছে। এর ফলে ওইসব এলাকার মানুষের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে নিম্ন আয়ের লোকজন গরু, ছাগল, হাঁস-মুরগি নিয়ে পড়েছেন মহাবিপাকে।

বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আনোয়ার হোসেন। তিনি জানান, জেলার প্রধান নদী আত্রাই ৩৯.৬০ সেন্টিমিটার বিপদসীমা। বর্তমানে ৩৯.৫০ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে। পূণর্ভবা নদী ৩৩.৫০ সেন্টিমিটার বিপদসীমা। সেখানে বর্তমানে ৩২.১ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে। তিনি বলেন, অন্যান্য নদীর পানিও পর্যবেক্ষণ চলছে। নদীগুলোর পানি আরো বাড়তে পারে বলেও তিনি জানিয়েছেন।

এদিকে দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক সহিদুল ইসলাম জানান, এ মৌসুমে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে দু’দিনে। গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে শনিবার সকাল ৯টা পর্যন্ত ২১৬.১ মিলি মিটার বৃষ্টিপাত হয়েছে দিনাজপুরে। এ পরিস্থিতি আরো দু’একদিন অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোস্তফা জানান, অবিরাম বৃষ্টিপাতে দিনাজপুরে প্রায় সাড়ে শতাধিক নিম্নাঞ্চলের ফসলী জমি ডুবে গেছে।

জেলা মৎস্য কর্মকর্তা শাহ্ ইমাম জাফর ছাদেক জানান, অবিরাম বৃষ্টিপাতে দিনাজপুরের নিম্নাঞ্চলের বেশকিছু পুকুর ডুবে গেছে। এতে মৎস্য চাষীদের ক্ষতির আশংকা রয়েছে। একারণে আমরা মৎস্য চাষীদের পুকুরে নেটিং পদ্ধতির মাধ্যমে মাছ রক্ষা করার পরামর্শ দিচ্ছি।


ঢাকা, আগস্ট ১২(বিডিলাইভ২৪)// এস আর
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.