bdlive24

তিস্তায় রেড অ্যালার্ট জারি

রবিবার আগস্ট ১৩, ২০১৭, ১২:২২ এএম.


তিস্তায় রেড অ্যালার্ট জারি

বিডিলাইভ রিপোর্ট: তিস্তা ব্যারেজ এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে স্থানীয় প্রশাসন। তিস্তার উজানে ভারতের গজলডোবা বাধের সব গেট খুলে দেয়ার কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এ তথ্য জানিয়েছেন, ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান। শনিবার রাত সাড়ে ১১টায় নীলফামারীর ডিমলায় রেড অ্যালার্ট জারি করা হয়।

মোস্তাফিজুর জানান, শনিবার সন্ধ্যায় তিস্তার উজানে পানি বিপদসীমার ৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। এরপর সব ইউপি চেয়ারম্যানকে মোবাইল ফোনে নদীতে অবস্থানরতদের সরিয়ে আনার নির্দেশ প্রদান করা হয়। রাত সাড়ে ১১টায় রেড অ্যালার্ট জারি করা হয়।

সন্ধ্যায় পানি বৃদ্ধির কারণে মাইকিং করে তিস্তায় বসবাসরতদের নিরাপদ স্থানে নিয়ে আসা হয়েছে।

তিস্তার উজানে ভারতের গজলডোবা বাধের সব গেট খুলে দেয়ায় শনিবার বিকাল থেকে দ্রুত বাড়তে শুরু করে তিস্তার পানি। পরিস্থিতি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের সব (৪৪টি) জলকপাট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

ভারী বর্ষন ও উজানের ঢলে তিস্তা নদীর পানি শনিবার সকাল ৬টা থেকে নীলফামারীর ডালিয়া পয়েন্টে বিপদসীমার (৫২.৪০) ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর শোঁ শোঁ শব্দ আর গর্জন তিস্তা অববাহিকা কাঁপিয়ে তুলেছে।

অপরদিকে বুড়ি তিস্তা নদীটি ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই এলাকায় বাঁধ ভেঙে গেছে।

এছাড়া তিস্তা ব্যারেজ সেচ প্রকল্পের জলঢাকার দুন্দিবাড়ির দিনাজপুর প্রধান সেচ ক্যানেলের ডান তীরের বাঁধ দুইটি স্থানে বিধ্বস্ত হয়েছে।

সূত্র: যুগান্তর


ঢাকা, আগস্ট ১৩(বিডিলাইভ২৪)// এ এম
 
        print

এই বিভাগের আরও কিছু খবর






মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.