bdlive24

উত্তেজনার মধ্যেই ভেনেজুয়েলায় হামলার হুমকি ট্রাম্পের

রবিবার আগস্ট ১৩, ২০১৭, ০৭:১২ এএম.


উত্তেজনার মধ্যেই ভেনেজুয়েলায় হামলার হুমকি ট্রাম্পের

বিডিলাইভ ডেস্ক: উত্তর কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এবার ভেনেজুয়েলায় হামলার হুমকি দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভেনেজুয়েলার চলমান রাজনৈতিক অস্থিরতায় ট্রাম্পের এমন হুমকি এক অপ্রত্যাশিত উত্তেজনাই তৈরি করল বলে মনে করেন বিশ্লেষকেরা।

মার্কিন বাহিনী ভেনেজুয়েলায় অভিযান চালাবে কি না, এ প্রশ্নের জবাবে ট্রাম্প জানান, আমরা এটা নিয়ে বেশি কিছু বলতে চাই না, তবে সামরিক অভিযানের বিষয়টি আমরা নিশ্চিতভাবেই বিবেচনা করতে পারি। যদি উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হুমকি প্রদান বন্ধ না করে, তবে তাদের কড়া জবাব দেওয়া হবে—ট্রাম্পের অব্যাহত এ রকম হুমকির এক সপ্তাহের মধ্যে তিনি ভেনেজুয়েলাকে আক্রমণের এ হুমকি দিলেন।

সাম্প্রতিক দিনগুলোতে ভেনেজুয়েলায় রাজনৈতিক সংকট আরও খারাপ দিকে মোড় নিয়েছে। সম্প্রতি দেশটিতে ক্ষমতাসীন নিকোলাস মাদুরো সরকারের আজ্ঞাধীন একটি নতুন সাংবিধানিক পরিষদ গঠিত হওয়ায় কংগ্রেসে বিরোধী দলগুলোর নিয়ন্ত্রণ খর্ব হয়েছে।

এ ঘটনার পর একটি সামরিক ঘাঁটি থেকে সরকারবিরোধীদের হাতে অস্ত্র লুটের ঘটনা ঘটে। এ পরিস্থিতিতে শুক্রবার সাংবাদিকদের সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ভেনেজুয়েলা প্রসঙ্গে বলেন, লোকজন দুর্ভোগ পোহাচ্ছেন; তারা মারা পড়ছেন। ভেনেজুয়েলা নিয়ে আমাদের অনেক বিকল্পই আছে। প্রয়োজনে সামরিক হস্তক্ষেপ চালানোর বিষয়ও এর মধ্যে রয়েছে।

ট্রাম্পের এ মন্তব্য দৃশ্যত কারাকাসকে এক বড় ধাক্কাই দিয়েছে। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ভেনেজুয়েলার প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির প্যাডরিনো এ হুমকিকে ‘পাগলামির কাজ’ বলে আখ্যায়িত করেছেন।


ঢাকা, আগস্ট ১৩(বিডিলাইভ২৪)// এ এম
 
        print

এই বিভাগের আরও কিছু খবর






মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.