bdlive24

তৈলাক্ত ত্বকের বিশেষ যত্ন

রবিবার আগস্ট ১৩, ২০১৭, ০৩:৩৬ পিএম.


তৈলাক্ত ত্বকের বিশেষ যত্ন

বিডিলাইভ ডেস্ক: তৈলাক্ত ত্বক মানেই ময়লা আর জীবাণুর আস্তানা। আপনি যতই মুখ পরিষ্কার করে ত্বককে সুরক্ষায় রেখে সেজেগুজে বাইরে বের হন না কেন, খুব কম সময়ের মধ্যেই আপনার ত্বক তৈলাক্ত হয়ে বাইরের ময়লা টানতে থাকে। তাই তৈলাক্ত ত্বকের যত্ন হওয়া চাই কিছুটা আলাদা।

# আধা কাপ ঠাণ্ডা (ফ্রিজের) পানিতে ১ চামচ লেবুর রস মিশিয়ে সারা মুখে আলতো করে মাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এবার গ্লিসারিন সাবান দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

# প্রতি ১ ঘণ্টা পর পর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের যত্ন নিতে বার বার মুখ পরিষ্কার করা জরুরী।

# দিনে কমপক্ষে ৩-৪ বার অয়েল ফ্রি ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে নিন।

# ত্বকের যেসব স্থান বেশি তৈলাক্ত, সেসব স্থান টোনার দিয়ে পরিষ্কার করুন। শুষ্ক স্থানে টোনার লাগানো থেকে বিরত থাকুন। এতে করে ত্বকে বলিরেখা পড়ার সম্ভবনা বেড়ে যায়।

# তৈলাক্ত ত্বকের যত্ন করার ক্ষেত্রে ময়েশ্চারাইজারের দরকার আছে। ওয়াটার বেজ কম তৈলাক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। প্রতিবার ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে হালকা করে ময়েশ্চারাইজার লাগান।

# আপেল খুব দায়িত্বের সাথেই তৈলাক্ত ত্বকের যত্ন নেয়। একটি আপেলের খোসা ছাড়িয়ে নিন। কয়েক টুকরা করে কাটুন। এবার এই টুকরা গুলো সারা মুখে ঘষে নিন। এক ঘণ্টা পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

# অ্যালোভেরা থেকে জেল বের করে নিন। কিছুক্ষন ফ্রিজে ঠাণ্ডা হতে দিন। এবার সারা মুখে লাগান। জেল শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

# প্রতিদিন রুটিন করে নিম, চন্দন, মসুরের ডাল ও অ্যালোভেরার ফেস মাস্ক লাগান। এসব মাস্ক বাজারে কিনতে পাওয়া যায়। ঘরেই এসব মাস্ক তৈরি করে তৈলাক্ত ত্বকের যত্ন নেয়া সম্ভব।

# বাইরে যাওয়ার আগে নিয়মিত সানস্ক্রিন লাগান।

# প্রচুর পানি, শরবত ও ফলের রস খান। ভাজাপোড়া যতটা সম্ভব এড়িয়ে চলুন। মনে রাখবেন, অতিরিক্ত ভাজাপোড়া তৈলাক্ত ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর।


ঢাকা, আগস্ট ১৩(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.