সর্বশেষ
শুক্রবার ৮ই আষাঢ় ১৪২৫ | ২২ জুন ২০১৮

বাকৃবিতে গৃহপালিত পশুর স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মশালা

রবিবার, আগস্ট ১৩, ২০১৭

771649140_1502620862.jpg
বাকৃবি প্রতিনিধি :
‘বিল্ডিং ক্যাপাসিটি টু ইমপ্রুভ ডেইরি কাউ ইউজিং মলিকুলার এ্যান্ড নিউক্লিয়ার’ শীর্ষক কারিগরি সহযোগিতা প্রকল্পের আওতায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আন্তজার্তিক আনবিক শক্তি কমিশন (আইএইএ) ভিয়েনা-অস্ট্রিয়ার অর্থায়নে সার্জারি ও অবস্ট্রিক্স্র বিভাগে গবাদীপশুর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে এক কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

আজ রোববার সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই কর্মশালার উদ্বোধন করা হয়। ৫ পাঁচ দিনব্যাপী গবাদীপশুর স্বাস্থ্যসেবা প্রদানের ওই কর্মশালাটি আগামী বৃহস্পতিবার শেষ হবে।

জানা গেছে, এবারের কর্মশালায় ৮টি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে আটজন শিক্ষক এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে সাতজন ভেটেরিনারিয়ানসহ মোট ১৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করবেন। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন বেলজিয়ামের লিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ক্রিশ্চিয়ান হানজেন ও খাদ্য ও কৃষি সংস্থার (ফাও) প্রকৌশল কর্মকর্তা অধ্যাপক ড. মোহাম্মদ শামছউদ্দিন।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয় মোহন দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সম্মানিত সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাকৃবি গবেষণা প্রতিষ্ঠান (বাউরেস) এর পরিচালক অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলম। প্রকল্প পরিচালক হিসেবে উপস্থিত ছিলেন সার্জারি ও অবস্ট্রেট্রিকট বিভাগের অধ্যাপক ড. মো. মোশাররফ উদ্দিন ভূঞা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মো. আখতার হোসেন বলেন, ক্ষুদ্র খামারীদের গবাদীপশুর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে কর্মশালাটি খুবই সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়াও তিনি বলেন গবাদী পশু খাদ্য, প্রজনন, পুষ্টি বিভিন্ন কিছু সম্পর্কে অর্জিত জ্ঞান খামারীদের মাঝে ছড়িয়ে দেওয়ার আহবান জানান।

ক্রিশ্চিয়ান হানজেন বলেন, প্রশিক্ষণ কর্মশালায় তিনি প্রশিক্ষক হিসেবে থাকতে পেরে গর্বিত বোধ করছেন। তিনি বলেন প্রশিক্ষণ কর্মশালায় তিনি এদেশের দুগ্ধ উৎপাদনকারী গবাদী পশুদের সর্ম্পকে জানবেন ও তার দেশের দুগ্ধ উৎপাদনকারী গবাদী পশুদের স্বাস্থ্যসেবা, লালন-পালন থেকে শুরু করে সবকিছু সর্ম্পকে জানাতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকা, রবিবার, আগস্ট ১৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন