সর্বশেষ
শনিবার ৬ই শ্রাবণ ১৪২৫ | ২১ জুলাই ২০১৮

নূর চৌধুরীকে ফেরত দিতে কানাডার প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

রবিবার, আগস্ট ১৩, ২০১৭

1344744648_1502631917.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বঙ্গবন্ধুর পলাতক খুনী নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠাতে কানাডার প্রতি নিজের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে কানাডার বিদায়ী হাই কমিশনার বোনইু-পিয়েরে লারামি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে এলে তিনি এই আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর এ আহ্বানের প্রেক্ষিতে কানাডার হাই কমিশনার বলেন, তিনি বাংলাদেশের এই উদ্বেগের কথা কানাডার যথাযথ কতৃর্পক্ষকে অবহিত করবেন।

বঙ্গবন্ধু হত্যা মামলার ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামী নূর চৌধুরী ১৯৯৬ সালের নির্বাচনে জয়লাভ করে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিচারের মুখোমুখী হওয়ার ভয়ে দেশ থেকে পালিয়ে কানাডার ‘প্রি-রিমুভাল রিস্ক এ্যাসেসমেন্ট ল’এর সুযোগ নিয়ে সেখানে অবস্থান করছে।

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে প্রেস সচিব ইহসানুল করিম এসব তথ্য জানান।

আগামী নির্বাচনের বিষয়টিও তাদের আলোচনায় স্থান পায় উল্লেখ করে প্রেস সচিব বলেন, তারা একটি অন্তভূক্তিমূলক স্বচ্ছ সাধারণ নির্বাচন অনুষ্ঠানের বিষয়েও মত বিনিময় করেন।

নির্বাচন পদ্ধতিতে স্বচ্ছ ব্যালট বক্স এবং ছবিসহ ভোটার তালিকা প্রণয়নে তার সরকারের উদ্যোগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, দেশের জনগণের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় তার দল অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করেছে।

নূর চৌধুরী ছাড়া বাংলাদেশের জাতির জনক হত‌্যাকাণ্ডে মৃত‌্যুদণ্ডের রায় নিয়ে বিদেশে পালিয়ে আছেন আরও পাঁচজন। এরা হলেন- আব্দুর রশিদ, শরিফুল হক ডালিম, এম রাশেদ চৌধুরী, আব্দুল মাজেদ ও রিসালদার মোসলেম উদ্দিন।

বঙ্গবন্ধু হত‌্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ জনের মধ্যে পাঁচজনের ফাঁসি ২০১০ সালের ২৭ জানুয়ারি কার্যকর হয়। তারা হলেন- সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান, মুহিউদ্দিন আহমদ (আর্টিলারি), বজলুল হুদা ও এ কে এম মহিউদ্দিন (ল্যান্সার)।

ঢাকা, রবিবার, আগস্ট ১৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন