bdlive24

ভার্জিনিয়ায় দাঙ্গা: ট্রাম্পের মন্তব্য নিয়ে হোয়াইট হাউজের সাফাই

সোমবার আগস্ট ১৪, ২০১৭, ১০:২০ এএম.


ভার্জিনিয়ায় দাঙ্গা: ট্রাম্পের মন্তব্য নিয়ে হোয়াইট হাউজের সাফাই

বিডিলাইভ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী আর বর্ণবাদ বিরোধীদের মধ্যে ব্যাপক সহিংসতার ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্প নমনীয় অবস্থান নিয়েছেন আর কট্টর ডানপন্থীদের বিরুদ্ধ স্পষ্ট করে কিছু বলেননি এমন অভিযোগে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

ভার্জিনিয়ার শার্লোটসভিল শহরে সহিংসতা ছড়িয়ে পরার পর এক টুইট বার্তায় এই ঘটনার প্রতিক্রিয়া জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ঘটনা বহু পক্ষের ঘৃণা, ধর্মান্ধতা আর সহিংসতার বহিঃপ্রকাশ বলে তিনি উল্লেখ করেন। পাশাপাশি বিভাজন আর বিদ্বেষ বন্ধের আহ্বানও জানান তিনি।

কিন্তু প্রেসিডেন্টের এই বার্তায় চরম ডানপন্থী শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের স্পষ্ট করে অভিযুক্ত করা হয়নি বলে দাবি করেছেন বেশ কয়েকজন ডেমোক্রেট আর রিপাবলিকান নেতা।

রিপাবলিকান সিনেটর কোরি গার্ডনার তার টুইট বার্তায় প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে বলেছেন যে, অবশ্যই অশুভকে তাদের নাম ধরেই ডাকা উচিত। শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদেরকে 'ঘরের সন্ত্রাসী' বলে দাবি করেন তিনি। গার্ডনারের বক্তব্যকে মার্কো রুবিও এবং টেড ক্রজের মতো অনেক সিনিয়র রাজনীতিকই সমর্থন করেছেন।

প্রেসিডেন্টের সমালোচনা করেন বহু ডেমোক্রেট নেতারাও। এমনকি মিস্টার ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প পর্যন্ত এক টুইট বার্তায় শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী আর নব্য নাৎসীবাদীদের বর্ণবাদ ছড়ানোর জন্যে দায়ী করেন।

এদিকে, প্রেসিডেন্টের এমন সমালোচনার জবাবে হোয়াইট হাউজ মুখপাত্র বলেন যে, ট্রাম্প খুব দৃঢ়তার সাথেই সব ধরনের সহিংসতার বিপক্ষে তার অবস্থান স্পষ্ট করেছেন। অবশ্যই এর মধ্যে শ্বেতাঙ্গ চরম ডানপন্থী, কেকেকে বা নব্য নাৎসীবাদের মত সব চরমপন্থীরাও রয়েছে।

শনিবার, শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের ডাকা 'ইউনিয়ন দ্য রাইট' নামের এক সমাবেশকে ঘিরে উত্তেজনা ছড়িয়ে পরে। পরে সহিংসতায় তিন জন নিহত হন, আহত হন বেশ কয়েকজন।

এই বিতর্কিত সমাবেশের অন্যতম আয়োজক জ্যাসন কেসলার একটি সংবাদ সম্মেলন করার চেষ্টা করেন। তিনি পুলিশকে সময়মতো এগিয়ে না আসার জন্যে দায়ী করেন। তবে তীব্র প্রতিবাদ এবং প্রতিরোধের মুখে কেসলারের সংবাদ সম্মেলনটি পন্ড হয়ে যায়। সূত্র: বিবিসি


ঢাকা, আগস্ট ১৪(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.