সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

কবি শহীদ কাদরীর জন্মদিন আজ

সোমবার ১৪ই আগস্ট ২০১৭

1194923574_1502712097.jpg
বিডিলাইভ ডেস্ক :
১৯৪২ সালের ১৪ আগস্ট তৎকালীন ব্রিটিশ ভারতের (বর্তমানে ভারত) রাজধানী কলিকাতা শহরের পার্ক সার্কাসে জন্ম নেন বাঙালী কবি শহীদ কাদরী। কলিকাতা শহরে তার শৈশব কাটান। পরবর্তীতে ১৯৫২ সালের দিকে দশ বছর বয়সে তিনি পূর্ব পাকিস্তানের (বর্তমানে বাংলাদেশ) রাজধানী ঢাকায় চলে আসেন। এরপর প্রায় তিন দশক তিনি ঢাকা শহরে অবস্থান করেন এবং ১৯৭৮ সাল থেকে প্রবাসজীবন শুরু করেন। তিনি বার্লিন, লন্ডন, বোস্টন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত নিউইয়র্কে বসবাস করেছেন।

কবির জন্মদিন এবং মৃত্যু বার্ষিকী উপলক্ষে আগামী ২০ আগস্ট কবি 'শহীদ কাদরী স্মৃতি উদযাপন পরিষদ' নিউইয়র্কের কুইন্স পেলেসে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। এই দিন তার উপর স্মৃতি, প্রবন্ধ, কবিতা এবং একটি ছোট এলবাম নিয়ে প্রকাশ পাবে বিশেষ স্মারকগ্রন্থ 'আমাদের শহীদ কাদরী'।

তিনি বাংলা কবিতায় অবদানের জন্য ১৯৭৩ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ২০১১ একুশে পদক লাভ করেন। কবির কাব্যগ্রন্থগুলো হচ্ছে, উত্তরাধিকার, তোমাকে অভিবাদন প্রিয়তমা, কোথাও কোনো ক্রন্দন নেই এবং আমার চুম্বনগুলো পৌঁছে দাও।

শহীদ কাদরী ১৯৪৭-পরবর্তীকালের বাঙালি কবিদের মধ্যে উল্লেখযোগ্য যিনি নাগরিক-জীবন-সম্পর্কিত শব্দ চয়নের মাধ্যমে বাংলা কবিতায় নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করেছিলেন।

তিনি আধুনিক নাগরিক জীবনের প্রাত্যহিক অভিব্যক্তির অভিজ্ঞতাকে কবিতায় রূপ দিয়েছেন। দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, বিশ্ববোধ এবং প্রকৃতি ও নগর জীবনের অভিব্যক্তি তার কবিতার ভাষা, ভঙ্গি ও বক্তব্যেকে বৈশিষ্ট্যায়িত করেছে। শহর এবং তার সভ্যতার বিকারকে তিনি ব্যবহার করেছেন তার কাব্যে। তার কবিতায় অনুভূতির গভীরতা, চিন্তার সুক্ষ্ণতা ও রূপগত পরিচর্যার পরিচয় সুস্পষ্ট।

কাব্যগ্রন্থ:
উত্তরাধিকার (১৯৬৭)
তোমাকে অভিবাদন, প্রিয়তমা (১৯৭৪)
কোথাও কোনো ক্রন্দন নেই (১৯৭৮)
আমার চুম্বনগুলো পৌঁছে দাও (২০০৯)

সংকলন:
শহীদ কাদরীর কবিতা
তোমার জন্যে

২০১৬ সালের ২৮ আগস্ট নিউ ইয়র্কের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় সকাল ৮টা ২০ মিনিটে ৭৪ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

ঢাকা, সোমবার ১৪ই আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি 6 বার পড়া হয়েছে